পাঁচ রাজ্যের দুটি বিজেপির দখলে

0
97

modi-bjp-celebration_41796_1489219050আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি দুটি রাজ্যে জয় পেয়েছে।

বিপরীতে একটিতে বিরোধী দল কংগ্রেস জয়ী হয়েছে। আর দুটি রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। খবর এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়ার।

শনিবার এই নির্বাচনের ফলাফলে দেখা গেছে, দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে ক্ষমতাসীন সমাজবাদী পার্টির প্রার্থীদের বিরাট ব্যবধানে পরাজিত করে নরেন্দ্র মোদির দলই ক্ষমতায় বসতে যাচ্ছে।

রাজ্যের ৪০৩ আসনের মধ্যে সবক’টির ফলাফল পাওয়া গেছে। এতে ৩০৬টিতে বিজেপি, সমাজবাদী পার্টি ৬০টি ও কংগ্রেস ১১টি আসনে জয়ী হয়েছে। এখানে কংগ্রেস ও সমাজবাদী পার্টি জোটবদ্ধ হয়ে নির্বাচন করে।

এখানে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি ২০টি, আরএলডি দুটি ও অন্যান্যরা চারটি আসনে বিজয়ী হয়েছে।

উত্তরাখণ্ডেও বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। ৭০টি আসনের মধ্যে ৫৩টি আসনে বিজয়ী হয়েছেন বিজেপির প্রার্থীরা। আর কংগ্রেস ১২টি ও অন্যান্য দলের প্রার্থীরা ৫টি আসনে জয় পেয়েছে।

তবে পাঞ্জাব রাজ্যে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। ১১৭টি আসনের মধ্যে ৭৫টিতে জয় পেয়েছে কংগ্রেস। আর কেজরিওয়ালের আম আদমির প্রার্থীরা জয় পেয়েছেন ২২টি আসনে। আকালি পার্টি ১৫টি, বিজেপি ৩টি ও অন্যান্যরা দুটি আসনে বিজয়ী হয়েছে।

এদিকে পশ্চিমের দুটি রাজ্য গোয়া ও মনিপুরে কংগ্রেসের সঙ্গে বিজেপির প্রার্থীদের হাড্ডাহাড্ডি লড়াই চলছে।

বিজেপিশাসিত গোয়ায় ৪০টি আসনের মধ্যে ২০টির ফলাফল এসেছে। এতে কংগ্রেস ৮টিতে এবং বিজেপি ৭টি আসনে এগিয়ে রয়েছে। এমজিপি একটি ও অন্যান্যরা ৪টি আসনে এগিয়ে রয়েছে।

আর ৬০ আসনের মনিপুরে ৪৯টির ফল এসেছে। এতে কংগ্রেস এগিয়ে ২১টিতে। বিজেপির প্রার্থীরা জয়ের পথে ১৫টি আসনে। এনপিএফ ৩টি এবং অন্যান্য দলের প্রার্থীরা ১০টিতে এগিয়ে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here