পাঁচ ফল, আপনার ডায়বেটিকস এর উপকারি

0
200

fX07Ty_Guavaডায়াবেটিস এই অসুখটা কম বেশি প্রতিটি ঘরেই দেখা যায়। এই অসুখটি বিভিন্ন ধরনের রোগকে ডেকে আনে এবং এখনও পর্যন্ত এই অসুখের কোন ওষুধ আবিষ্কার করা যায় নি। ডায়াবেটিস রোগটির জন্য বহু খাবার খাওয়া যায় না। কিন্তু কিছু ফল আছে যা খেলে ডায়াবেটিস রুগীদের শরীরে পুষ্টি বৃদ্ধি পায় এবং শরীরের কোন ক্ষতি হয় না।এই ফলগুলি একদম চিন্তা ভাবনা ছাড়া খেতে পারেন, শরীর সুস্থ থাকবে পেটও বরে যাবে।

১) কিউয়ি: এই ফলটি ডায়াবেটিস রুগীদের স্বাস্থ্যের জন্য খুবই ভাল। এই ফলটি রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে এবং শরীরকে সুস্থ রাখে।

২) কালোজাম: নির্দিদ্ধায় একজন সুগার রুগী এই ফলটি খেতে পারেন। কালোজাম সুগার রুগীর রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে। মূলত কালোজামের বীজকে গুঁড়ো করে দিনে একবার যদি হাফ চামচ খাওয়া যায় সেটি এই রুগীদের জন্য স্বাস্থ্যকর।

৩) পেয়ারা: সুগারে খাওয়ার জন্য অন্যতম একটি উপকারী হল হল পেয়ারা। পেয়ারার মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন ‘সি’ এবং ভিটামিন ‘এ’ আছে, যা সুগার রুগীদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

৪) পেঁপে: পাকা পেঁপে ডায়াবেটিস রুগীদের জন্য খুবই উপকারী। এই ফলটিতেও বেশ ভাল পরিমানে ভিটামিন ‘সি’ থাকে।

৫) কাঁঠাল: এতদিন সবাই জানত কাঁঠাল একেবারেই নিষিদ্ধ ডায়াবেটিস রুগীদের জন্য। কিন্তু সম্প্রতি ডাক্তাররা জানিয়েছেন কাঁঠাল সুগার রুগীদের জন্য বেশ উপকারী। এই ফলটির মধ্যে ভিটামিন ‘সি’, ক্যালসিয়াম, পটাসিয়াম, নিয়াসিন এই উপকারী উপাদানগুলি থাকে যা এই রুগীদের পুষ্টির সহায়ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here