পশ্চিমা বিশ্বে এখনো নাৎসিবাদ সক্রিয়: এরদোগান

0
83

erdogan_41943_1489331771আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমা দেশগুলোতে এখনো নাৎসিবাদ সক্রিয় রয়েছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান।

ইস্তাম্বুলে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে রোববার নেদারল্যান্ডস সরকারকে ইঙ্গিত করে তিনি একথা বলেন। খবর দ্যা ইন্ডিপেন্ডেন্ট ইউকে।

এসময় ইউরোপের ওই দেশটিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে ঢুকতে না দেয়া এবং পরিবার বিষয়ক মন্ত্রীকে সেখানকার তুর্কি কনস্যুলেটে প্রবেশে বাধা দেয়ার ঘটনা কূটনৈতিক শিষ্টাচারবহির্ভুত আখ্যা দিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন এরদোগান।

তিনি বলেন, ‘আমি মনে করেছি- নাৎসি যুগ শেষ, কিন্তু আমি ভুল ভেবেছি। পশ্চিমে এখনো নাৎসিবাদ সক্রিয় রয়েছে।’

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলুকে নেদারল্যান্ডসে এবং পরিবার বিষয়ক মন্ত্রী ফাতমা বেতুলকে রটারডামে তুর্কি কনস্যুলেটে যেতে বাধা দেয় ডাচ কর্তৃপক্ষ। এ ঘটনায় দু’দেশের সম্পর্কে টানাপোড়েনের সৃষ্টি হয়।

তুরস্কের সংবিধান পরিবর্তন নিয়ে একটি গণভোটের পক্ষে জনমত তৈরি করতে প্রবাসী তুর্কি নাগরিকদের মধ্যে প্রচারণা চালাতে দেশটিতে সমাবেশ করতে যেতে চেয়েছিলেন দুই মন্ত্রী।

এমন আচরণের জন্য নেদারল্যান্ডসকে ‘মূল্য দিতে হবে’ বলেও হুঁশিয়ারি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

এর আগে অনুরূপ এক কর্মসূচিতে জার্মানি যেতে চাইলে তুরস্কের আইনমন্ত্রীকে অনুমতি দেয়নি জার্মান সরকার। ওই ঘটনায়ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল তুরস্ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here