পর্যটকদের পদচারণায় মুখরিত জেদ্দা সমুদ্র সৈকত

0
79

সৌদি আরব: সৌদি আরবের বর্তমান জনসংখ্যা প্রায় ৩ কোটি আর দেশটিতে বিদেশিদের সংখ্যা রয়েছে প্রায় দেড়কোটি। দেশটির প্রাচীন রাজধানী এবং বাণিজ্যিক রাজধানী জেদ্দা। লোহিত সাগরের তীর ঘেসে এই শহরের অবস্থান।

লোহিত সাগর নাম হলেও সীমাহীন জলরাশি দেখতে নীল। আর তাই লোহিত সাগর রঙিন সাগরে পরিণত হয়। এ মনোরম দৃশ্য দেখতে হাজার হাজার দর্শনার্থী আসেন এখানে, ছবি তোলেন, পাড়ে বসে আড্ডা দেন। পাড়ে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও রয়েছে। সড়কের অপর পাশে হেলিপ্যাডসহ বহুতল অট্টালিকা রয়েছে।

সপ্তাহের শত কর্মব্যস্ততার মাঝে সাপ্তাহিক ছুটির দিনে মানুষ খোঁজে একটু বিনোদন। আর এ জন্যই হয়তো সুন্দর করে এ জায়গাটিকে সাজিয়েছে সৌদি সরকার। প্রাকৃতিক সৌন্দর্য মণ্ডিত লোহিত সাগরের তীরকে সাজানো হয়েছে আকর্ষণীয়ভাবে।

সাগরের তীরে বেড়ে ওঠা সারি সারি নারকেল, খেজুর আর বাহারী ফুলের সঙ্গে সবুজ ঘাসের সংমিশ্রণ দেখে কেউ মনে করবে না এটা মরুভূমির দেশ। তাইতো একটু অবসর পেলেই দলবেঁধে স্বপরিবারে প্রবাসীরা ছুটে আসেন জেদ্দা সমুদ্র সৈকতে। প্রবাসী ছাড়াও এখানে সৌদি নাগরিকদের আগমন চোখে পরাড় মতো।

নির্মল বিনোদনের যা কিছু প্রয়োজন তার শতভাগ নিশ্চিত করেছে কতৃপক্ষ। বিনোদন প্রেমীদের জন্য রয়েছে প্রর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। আর বিনা পয়সাতেই এসব উপভোগ করতে পারছেন দর্শনার্থীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here