পরিস্থিতি উত্তরণে ফের উদ্যোগ নেবেন তারানকো!

0
268

103220_Farhan-Haque_-UN_-spokesmanনিউজ ডেস্ক: বাংলাদেশের পরিস্থিতি উত্তরণে জাতিসংঘ সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো আবারো কাজ শুরু করতে পারেন বলে আভাস দিয়েছে সংস্থাটি।

একই সঙ্গে বান্দরবানে নাইক্ষ্যংছড়ি উপজেলায় অজ্ঞাতদের হাতে ধাম্মা ওয়াসা মং শৈ উ চাক নামে এক ভিক্ষুকে কুপিয়ে হত্যার ঘটনায় ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছে জাতিসংঘ।

সোমবার জাতিসংঘ সদর দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে প্রশ্নোত্তরে একথা জানান জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক।

সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক বলেন, তিনি শান্তি রক্ষা-সংক্রান্ত বিভাগের প্রধান হিসেবে বর্তমানে কাজ করছেন। আর তিনি শান্তি রক্ষার কাজই করে যাচ্ছেন। তিনি বাংলাদেশেও সফর করেছেন। এখনো পরিস্থিতি বিবেচনায় তিনি আবারো এ কাজ করবেন। তবে রাজনৈতিক সমঝোতা পৌঁছানোর বিষয়টি নির্ভর করে এতে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যকার পারস্পরিক সমঝোতায় উপনীত হওয়ার উপর।

আর একটি গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ সমঝোতায় পৌঁছাবার জন্য আমরা সংশ্লিষ্ট পক্ষগুলোকে উৎসাহ দিচ্ছি।

বৌদ্ধ ভিক্ষু হত্যাকাণ্ডের ঘটনাকে চরম উদ্বেগজনক উল্লেখ করে ডেপুটি মুখপাত্র ফারহান বলেন, বিভিন্ন মানুষের হত্যাকাণ্ডের ঘটনা, ব্লগার, হিন্দু-বৌদ্ধসহ ধর্মীয় নেতাদের হত্যার ঘটনাগুলোকে জাতিসংঘ অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে। আমরা বিভিন্ন সম্প্রদায়ের বিরুদ্ধে জঙ্গিবাদী তৎপরতার উপাদানও লক্ষ্য করছি। আর এজন্যই এসব বিষয় জাতিসংঘ মহাসচিব, জাতিসংঘ হিউম্যান রাইটসের হাইকমিশনার তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। আর আমরা (জাতিসংঘ) আজকেও আবার সেই উদ্বেগ প্রকাশ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here