পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের নিরাপত্তা উপদেষ্টার বৈঠক

0
83

m_ali_50962_1499018359ঢাকা: মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থং তান ঢাকায় পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেছেন। রোববার সন্ধ্যায় শুরু হয়ে বৈঠকটি নৈশভোজের মাধ্যমে শেষ হয়।

বৈঠকে কী বিষয়ে আলোচনা হয়েছে তার কোনও কিছুই কোনও পক্ষ থেকে বলা হয়নি। বাংলাদেশ সরকারের আমন্ত্রণে থং তান তিন দিনের সফরে রোববার ঢাকায় পৌঁছেন।

হজরত শাহজালাল (রহঃ) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান ইয়াঙ্গুনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুফিউর রহমান ও ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক অনুবিভাগের মহাপরিচালক সুফিউর রহমান।

মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থং তান একজন সাবেক রাষ্ট্রদূত এবং মন্ত্রী পদমর্যাদার কর্মকর্তা। তিনি ইতিপূর্বে জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি ছিলেন।

সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠকে বসেন। এ সময় পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক ও মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত সুফিউর রহমান উপস্থিত ছিলেন।

মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সম্মানে আয়োজিত নৈশভোজের মাধ্যমে বৈঠকটি শেষ হয়। মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আজ সোমবার সকালে ন্যাশনাল ডিফেন্স কলেজ পরিদর্শন করবেন।

বেলা আড়াইটায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন। আগামীকাল মঙ্গলবার থং তান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্পর্কে টানাপোড়েন চলছে। গত অক্টোবরে রোহিঙ্গা সংখ্যালঘূ মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনা অভিযানের পর প্রায় ৭৪ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেন।

তার আগে থেকে প্রায় সোয়া তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয়ে আছেন। বাংলাদেশ চায় রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বসবাসের অনুকুল পরিবেশ যাতে তারা নিজ বাসভূমে নিরাপদে থাকতে পারেন।

কিন্তু ২০০৫ সালের পর থেকে আর রোহিঙ্গাদের ফিরিয়ে নিচ্ছে না মিয়ানমার।

LEAVE A REPLY