পবিত্র শবেবরাত উদযাপিত

0
53

ঢাকা: শবেবরাত অর্থ ভাগ্যরজনী। আর যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার (১ মে) দিবাগত রাতে সৌভাগ্য রজনী পবিত্র শবেবরাত উদযাপিত হয়েছে।

বাংলাদেশ সহ সারাবিশ্বের সমস্ত ধর্মপ্রাণ মুসলিমরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগীর মধ্য দিয়ে শবেবরাতের রাতটি অতিবাহিত করেছেন।

সৌভাগ্যের এ রজনীতে পৃথিবীর সমস্ত মুসলমানগণ- মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করেন।

মহিমান্বিত এ রজনীতে রাজধানী ঢাকাসহ সারাদেশে নারী-পুরুষ-শিশু-বৃদ্ধসহ সর্বস্তরের মুসলমানগণ কোরআন তেলাওয়াত, নফল নামাজ আদায় করেন। বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান সৃষ্টিকর্তা আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য এবাদত-বন্দেগীতে রাতটি অতিবাহিত করেন। এ উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষরা নফল রোজাও পালন করেছেন।

বাসাবাড়ি ছাড়াও মসজিদে-মসজিদে সারারাত নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল, অন্যান্য এবাদত-বন্দেগী ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

রাত ব্যাপী এবাদত, বন্দেগী, জিকির ছাড়াও এই পবিত্র রাতে মুসলমানগণ মৃত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেন।

এদিন টিকে ঘিরে অনেকে গরীব-দুঃখীদের মধ্যেও খাবার বিতরণ ও অর্থ দান করেছেন।

ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে মহিমান্বিত এ রজনী পালনের লক্ষ্যে- বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মঙ্গলবার (১ মে) দিবাগত রাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল, নফল ও তাহাজ্জুদের নামাজ আদায় এবং আখেরি মোনাজাত করা হয়।

বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করে। শবেবরাতের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে জাতীয় দৈনিকগুলোর পাশাপাশি অনলাইন পত্রিকাগুলোও বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

উল্লেখ্য, যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র শবেবরাত সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানী ঢাকা নগরীতে আতশবাজি, পটকা ফাটানো এবং যে কোন ধরনের বিস্ফোরক দ্রব্য বহন নিষিদ্ধ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here