পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসছে আজ

0
74

ঢাকা: পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো হচ্ছে আজ। যদিও এর আগে কয়েকদফা এটি বসানোর কথা থাকলেও বসানো সম্ভব হয়নি।

প্রকৌশলীরা জানান, দ্বিতীয় স্প্যানটি শনিবার খুঁটির ওপর বসানোর সর্বশেষ সিদ্ধান্ত হয়েছে। যা বসবে ৩৮ নম্বর এবং ৩৯ নম্বর খুঁটিতে।

এদিকে পদ্মা সেতুর বিশেষজ্ঞ প্যানেলের তিন দিনব্যাপী সরেজমিন সভা বৃহস্পতিবার শুরু হয়েছে। এই সভায় পাঁচ বিদেশি বিশেষজ্ঞও অংশ নিচ্ছেন। বৃহস্পতিবার সকালে এই টিম মাওয়া হয়ে জাজিরা সার্ভিস এরিয়ায় যায়। পদ্মা সেতুর বিশেষজ্ঞ প্যানেলের প্রধান অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীসহ দেশি-বিদেশি ১১ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলের পুরো টিম এতে অংশ নিচ্ছে। পদ্মা সেতুর প্রকল্প পরিচালক আরও জানান, এই সভায় সেতুর সব বিষয়েই আলোচিত হচ্ছে। তবে গুরুত্ব পাচ্ছে চূড়ান্ত ডিজাইন অনুমোদন না হওয়া ১৪টি খুঁটির ডিজাইনের বিষয়।

উল্লেখ্য, পদ্মার তলদেশে নরম মাটির কারণে মাওয়া প্রান্তের ৬ ও ৭ নম্বরসহ ১৪টি খুঁটির ডিজাইন চূড়ান্ত করতে বিলম্ব হচ্ছে। তবে বাকি সব খুঁটির ডিজাইন চূড়ান্ত হচ্ছে।

এই রিপোর্ট লেখার সময় ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির মাঝামাঝি স্থানে অবস্থান করছে স্প্যান বহনকারী ভাসমান ক্রেনের জাহাজ ‘তিয়ান ই’। এই ৩৬শ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেনের জাহাজ ‘তিয়ান ই’ স্প্যানটি নিয়ে বসিয়ে দিবে খুঁটির ওপর। সেই অপেক্ষা এখন। দায়িত্বশীলরা জানান, প্রায় ৩২শ টন ওজনের ৭বি স্প্যানটি বসানোর অপেক্ষার অবসান ঘটবে শনিবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here