ন্যাটোকে ট্রাম্পের সমর্থন, বিশ্বকে প্রতিনিধিত্ব না করার বিষয়েও সতর্কতা

0
215

about_body_img_2উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটোর প্রতি গত ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সমর্থন দিয়েছেন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি এও বলেছেন, এই জোটের সদস্যভুক্ত দেশগুলোকে অবশ্যই তাদের ব্যয় পরিশোধ করতে হবে।

১ মার্চ বুধবার বার্তা সংস্থা বাসসের খবরে বলা হয়, নির্বাচনী প্রচারণাকালে যুক্তরাষ্ট্রের এ নতুন প্রেসিডেন্ট বিভিন্ন যুক্তি তুলে ধরে বলেছিলেন, ন্যাটোর সদস্যভুক্ত দেশগুলোর প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর উপর এ জোটের প্রতি মার্কিন সমর্থন নির্ভর করবে।

দায়িত্ব নেওয়ার ৪০ দিন পর কংগ্রেসের উভয় কক্ষের আইনপ্রণেতাদের উদ্দেশ্যে ভাষণকালে ট্রাম্প বলেন, ‘পুরো বিশ্বের প্রতিনিধিত্ব করা আমার কাজ না। আমার কাজ হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করা।’

‘আমরা ন্যাটোকে জোরালোভাবে সমর্থন করি। তবে এক্ষেত্রে আমাদের অংশীদার দেশগুলোকে অবশ্যই তাদের ব্যয় পরিশোধ করতে হবে,’ যোগ করেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, আমরা আশা করি কৌশলগত ও সামরিক অভিযানের ক্ষেত্রে অংশ নেওয়া ন্যাটো, মধ্যপ্রাচ্য ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আমাদের অংশীদার দেশগুলো প্রত্যক্ষ ও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এবং নিজ নিজ ব্যয় পরিশোধ করবে।

ট্রাম্প আরও বলেন, আসলে এক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে অনেক ব্যয় করতে হচ্ছে।

LEAVE A REPLY