নিষিদ্ধ ঘোষণা করা হলো ফারুকী-ইরফানের ‘ডুব’

0
168

2বিনোদন ডেস্ক: মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ (নো বেড অব রোজেস) চলচ্চিত্রটি নিষিদ্ধ করেছে বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড। শুক্রবার যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ভ্যারাইটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ছবিটি কেন নিষিদ্ধ করা হলো এ বিষয়ে ভ্যারাইটিকে বিএফডিসির ম্যানেজিং ডিরেক্টর তপন কুমার ঘোষ বলেন, এটা বিএফডিসির বিষয় নয়। বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড বিষয়টি তত্বাবধান করে।

ছবিটি কেন নিষিদ্ধ করা হলো এ বিষয়ে ভ্যারাইটিকে বিএফডিসির ম্যানেজিং ডিরেক্টর তপন কুমার ঘোষ বলেন, এটা বিএফডিসির বিষয় নয়। বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড বিষয়টি তত্বাবধান করে।

এ বিষয়ে ফারুকী ভ্যারাইটিকে বলেন, প্রথম পদক্ষেপেই ছবিটি আটকে দেওয়া হয়েছে। তবে ঠিক কি কারণে সেটা করা হয়েছে, তার ব্যাখ্যা দেওয়া হয়নি। আমার ছবির যে কনটেন্ট তাতে কোনও ধরনের সেন্সর রীতি ভঙ্গ করা হয়নি। এটা আসলে বাকস্বাধীনতার ওপর হস্তক্ষেপ বলেই আমি মনে করছি। এ বিষয়ে ছবিটির প্রধান অভিনেতা ও এর সহ-প্রযোজক ইরফান খান পত্রিকাটিকে বলেন, ছবিটি নিষিদ্ধ করায় আমি সত্যি বিস্মিত হয়েছি। এতে প্রধানত একজন নারী ও পুরুষের জটিল সম্পর্ক ও একটি মানবিক বিষয়ের ওপর ভিত্তি করে নির্মিত। এতে সমাজের কি ক্ষতি হতে পারে? আমার বোধগম্য নয়।

উল্লেখ্য গত ১৩ ফেব্রুয়ারি অভিনেত্রী মেহের আফরোজ শাওন সেন্সর বোর্ড বরাবর একটি চিঠি লেখেন। তাতে তিনি শঙ্কা প্রকাশ করেন যে, ‘ডুব’ ছবিটি তাঁর প্রয়াত স্বামী কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের জীবনীনির্ভর কিনা, তা বিবেচনায় রাখার জন্য। কারণ, গত বছর ভারত ও বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমকে এ ছবিরই কয়েকজন শিল্পী এমন তথ্য দিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here