নিরবতা ভেঙে রাজনীতিতে যুক্ত হচ্ছেন ওবামা

0
23

আর্ন্তজাতিক ডেস্ক: নোবেল শান্তি পুরস্কার জয়ী বারাক ওবামা। প্রেসিডেন্টশিপ যাওয়ার পর অনেকটা আড়ালেই চলে গিয়েছিলেনতিনি। নিরবতা ভেঙে ফের রাজনীতিতে যুক্ত হচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক সফল এ প্রেসিডেন্ট। তিনি নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির পক্ষে জোরালো প্রচারণা চালাবেন এবং চাঁদা সংগ্রহে নামবেন জানিয়েছেন।

ওবামার এই সিদ্ধান্ত ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের কাছে সুখবর। দলে এই মুহূর্তে এমন কোনো অবিসংবাদী নেতা নেই, যাকে সবাই একবাক্যে মেনে নেবে। ওবামা শুধু জনপ্রিয়-ই নন, স্মরণকালে যুক্তরাষ্ট্রের সফল প্রেসিডেন্ট ভাবা হয় তাকে।

কংগ্রেসে দলের নেতা ন্যান্সি পেলোসি নানা সমালোচনার মুখে আছেন। দলের প্রগতিশীল অংশ চায় নেতৃত্বে নতুন মুখ আসুক। কিন্তু পেলোসি এখনো ক্ষমতার রশি ছাড়তে প্রস্তুত নন।

৭৮ বছর বয়সী পেলোসির বিশ্বাস, ডেমোক্রেটিক দল আরও একবার কংগ্রেসের নেতৃত্বে আসবে। আর তিনিই সে কাজে দলকে নেতৃত্ব দেওয়ার সবচেয়ে যোগ্য ব্যক্তি। কংগ্রেসে জয় ছিনিয়ে আনতে তিনি রণকৌশল হিসেবে সরাসরি ট্রাম্প বিরোধিতার বদলে একটি মধ্যপন্থা অবলম্বনে বেশি আগ্রহী। কিন্তু দলে বার্নি স্যান্ডার্সের সমর্থক হিসেবে পরিচিত অনেকেই চান পেলোসি নেতৃত্ব থেকে সরে দাঁড়ান ও ডেমোক্রেটিক পার্টি ট্রাম্পের ব্যাপারে আপসহীন অবস্থান গ্রহণ করুক।

এই দ্বন্দ্বে ডেমোক্রেটিক পার্টির ভেতর একটি ফাটল ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। এই অবস্থায় ওবামা যদি ফের রাজনীতিতে সক্রিয় হন, তাহলে নভেম্বরে তাদের জয়ের সম্ভাবনা উজ্জ্বল হয়-এ কথা অনেকেই বিশ্বাস করেন।

প্রসঙ্গত, ডেমোক্রেটিক দলের মনোনয়ন নিয়ে টানা ৮ বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here