‘নিজেকে লাইম লাইটে আনতে কিছু লোক অযথা মামলা করছে’

0
13

ঢাকা: অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আমাদের দেশে যে অযথা মামলা হচ্ছে এটা সর্বজন স্বীকৃত। যেমন নারী ও শিশু নির্যাতন মামলায় বহু লোককে অযথা হয়রানি করা হচ্ছে। অনেক লোক নিজেকে লাইম লাইটে আনার জন্য মামলা করছে।

বৃহস্পতিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এ কথা বলেন।

সংসদ থেকে বলা হচ্ছে, হাইকোর্ট ছোটখাটো মামলা নিয়ে বেশি সময় ব্যয় করছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাহবুবে আলম বলেন, ২০১৩ সালে বিডিআর বিদ্রোহের ফলে সেনাবাহিনীর অনেক সদস্য প্রাণ হারিয়েছিলেন। বিচারে যাদের ফাঁসির দণ্ড হয়েছিল তাদের বিষয়ে ডেথ রেফারেন্স হাইকোর্টে বহুদিন শুনানি হয়েছে।

এছাড়া রাষ্ট্রপক্ষ আপিল করেছিল। এর রায় ঘোষণা হচ্ছে ২৬ নভেম্বর।

তিনি বলেন, সুপ্রিমকোর্টের আপিল বিভাগ বলেছিলেন সাধারণ আইনে এর বিচার হবে। এরপর আলিয়া মাদ্রাসার মাঠে অস্থায়ী বিশেষ এজলাশে বিচারে ১৫২ জনের ফাঁসির আদেশ হয়েছিল।

অ্যাটর্নি জেনারেল বলেন, মামলা করার পর আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছিলাম। পরিদর্শনে ব্যক্তিগতভাবে আমার মনে হয়েছে, মানুষের ভেতরে অনেক সময় মানবিক মূল্যবোধ সম্পূর্ণ লোপ পেয়ে যায়। পাশবিক শক্তি তার ভেতরে জাগ্রত হয়। এ পরিস্থিতি হলেই কেবল এ রকম হত্যাকাণ্ড হতে পারে।

তিনি বলেন, আমার প্রত্যাশা মামলায় পুঙ্খানুপুঙ্খভাবে আমরা দেখিয়েছি কাদের অপরাধ গুরুতর, যা কোনোভাবেই মার্জনা করা যায় না। সেভাবেই রাষ্ট্র বিচার পাবে বলে আমি আশা করছি।

প্রধান বিচারপতির নিয়োগ প্রসঙ্গে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, এটা তো আইনমন্ত্রী বলেছেন, যে পর্যন্ত রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ না করবেন, সে পর্যন্ত এভাবেই চলবে। বিষয়টি রাষ্ট্রপতির বিবেচনাধীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here