নিজেই তৈরি করুন ভ্রমনোপযোগী জুয়েলারি এ্যালবাম

0
490
Travel_Jewelry_Case_019_0কোথাও বেড়াতে যাবেন? ব্যাগ গোছানো এক বিরাট সমস্যা! কোন পোশাক কিভাবে নেবেন, কোনটা নেবেন আর কোনটা বাদ দেবেন, কিভাবে গুছিয়ে নিলে ব্যাগে জায়গা হবে সব দরকারি জিনিসগুলো- এসব নিয়ে ভাবনায় পড়ে যেতে হয় প্রায়ই।
নারীদের বেলায় এই সমস্যা আরো বেশী। ছোট ছোট অলংকারগুলো কিভাবে নেবেন, যদি হারিয়ে যায় বা এলোমেলো হয়ে যায়? দেখা যায় ব্যবহারের সময় একটা আছে তো আরেকটা নেই। আর বেড়ানো শেষে বাড়ি ফিরে দেখা গেল সখের দুলটা বা ব্রেসলেটটা হারিয়ে গেছে কোন ফাকে।
এই সমস্যা থেকে মুক্তির জন্য তৈরি করে ফেলুন জুয়েলারি এ্যালবাম। যাতে আপনার দুল, মালা, আংটি, ব্রেসলেট সবই থাকবে গোছানো। আবার ব্যাগে এ জায়গাও হবে সুন্দর। ঘরে বসেই বানিয়ে ফেলুন এ্যালবামটি এই প্রক্রিয়ায়-
যা যা লাগবে-
১। ক্যানভাস ফেব্রিক
২। পছন্দমত প্রিন্টের কাপড়
৩। স্বচ্ছ প্লাস্টিক
৪। সুতা
৫। সেলাই মেশিন
৬। স্কেল
৭। কাঁচি
৮। কলম
নিয়ম-
১। ১০x১৩ ইঞ্চি মাপের চারকোণা ২ টুকরো ক্যানভাস কাপড় কাটুন। আর ২ টুকরো কাপড় নিন ১১x১৫ ইঞ্চি মাপের- একটি ক্যানভাসের কাপড় থেকে, আরেকটি প্রিন্টের কাপড়টি থেকে।


২। যেহেতু এ্যালবামটি হবে বইয়ের মত, তাই প্রতিটি কাপড়ের মাঝ বরাবর দাগ দিন, যাতে সেটি সমানভাবে ভাঁজ করা যায়।
৩। ১০x১৩ ইঞ্চির কাপড়টির এক পৃষ্ঠায় প্লাস্টিক এমন ভাবে ভাঁজ করে লাগান যাতে ভেতরে রাখা যায় আপনার মালা বা ব্রেসলেট।
৪। অন্য পৃষ্ঠায় ছবির মত করে চিকন একটি কাপড় সেলাই করুন, যাতে মালা, চেইন জাতীয় অলংকার ঝুলিয়ে রাখতে পারেন। একই পৃষ্ঠায় নিচে পকেটের মত করে কাপড় লাগান। এখানে লিপস্টিক বা এরকম ছোট জিনিস রাখতে পারবেন অনায়াসে।

৫। এবার ১১x১৫ ইঞ্চি মাপের ক্যানভাসের কাপড়টি নিন। একই ডিজাইনে পকেট করতে পারেন। অথবা শুধু দুল লাগানোর জন্য খালি রাখতে পারেন।

৬। একই রকম মাপের কাপড়গুলো উল্টো দিকের চারপাশ ধরে সেলাই করে ফেলুন। তবে পুরোটা সেলাই না করে একটু ফাকা রাখবেন যাতে সেই ফাকা দিয়ে উল্টে নিতে পারেন। এভাবে আপনি পাচ্ছেন একটি পৃষ্ঠা যার একপাশে প্রিন্টের কাপড় আর অন্যপাশে ক্যানভাসের কাপড়। আরেকটি পাচ্ছেন দু’পাশেই ক্যানভাসের কাপড়ের পৃষ্ঠা।

৭। প্রিন্টের কাপড়টি আপনার এ্যালবা্মের কভার। এর ভেতরে মানে ক্যানভাসের কাপড়ের দিকে মাঝ বরাবর বসিয়ে দিন অন্য কাপড়টি। এখন ভেতরে আপনি পাচ্ছেন ৬ টি পৃষ্ঠা, যার ২টিতে আপনি মালা, চেইন ইত্যাদির জন্য প্লাস্টিক এবং কাপড়ের পকেট লাগিয়েছেন। পেছনের দুই পৃষ্ঠায় অনায়াসে কানের দুল রাখতে পারেন ছবির মত করে। চাইলে একই প্রক্রিয়ায় পৃষ্ঠা বাড়াতে পারেন।

৮। বইটি ভাঁজ করে আটকে রাখার জন্য ফিতা লাগাতে পারেন। ফিতা সেলাই করে নিন অথবা কোন লেস ব্যবহার করুন।এবার আর হারিয়ে যাবে না কোন অলংকার। অগোছালো থাকবে না কিছুই। ভ্রমণ হোক নিশ্চিন্ত, নিরাপদ, আনন্দের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here