নিউ ইয়র্কে গ্রেফতার বাংলাদেশি কূটনীতিক জামিনে মুক্ত

0
109

Untitledনিউইয়র্ক: গৃহকর্মীকে নির্যাতন এবং হত্যার হুমকি দিয়ে বিনা বেতনে কাজ করতে বাধ্য করার অভিযোগে নিউ ইয়র্কে গ্রেফতার বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম (৪৫) জামিনে মুক্ত হয়েছেন। এর আগে ১২ জুন সকালে গ্রেফতার করে পুলিশ।

শাহেদুল ইসলাম কুইনসের পাশেই জ্যামাইকা স্টেটে বসবাস করছেন। অভিযোগ রয়েছে- আনুমানিক ২০১২ সাল থেকে ২০১৬ সালের মে মাস পর্যন্ত কোনো ধরনের অর্থ ছাড়াই ওই শ্রমিককে তার বাড়িতে কাজ করতে বাধ্য করেন শাহেদুল ইসলাম। ওই শ্রমিক যুক্তরাষ্ট্রে আসার পর পরই অভিযুক্ত শাহেদুল ইসলাম তার পাসপোর্ট কেড়ে নেন এবং তাকে দিয়ে দৈনিক আঠারো ঘণ্টা কাজ করতে বাধ্য করেন।

কুইন্স কাউন্টির অ্যাটর্নির অফিশিয়াল ওয়েবসাইটে এই সংক্রান্ত বিশদ বিবরণও রয়েছে। তবে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামিম আহসান বলেন, ‘তারা মনে করেন অভিযোগকারী ব্যক্তি যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের আশায় এ ধরনের অভিযোগ করেছেন, যা সত্য নয়। আগামী ২৮ জুন শাহেদুল ইসলামকে আবারও আদালতে হাজির হতে হবে।’

bangladesh-diplomat-arrested-new-york-13062017.png

কুইন্স কাউন্টির অ্যাটর্নির অফিশিয়াল ওয়েবসাইটে অভিযোগ সংক্রান্ত বিশদ বিবরণ। ছবি: সংগৃহীত

এমন অভিযোগকে খুবই উদ্বেগজনক বলে বর্ণনা করেছেন নিউ‌ইয়র্কের কুইন্সবরোর অ্যাটর্নি রিচার্ড ব্রাউন।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘এই ধরনের অভিযোগ অত্যন্ত উদ্বেগজনক। একজন কনস্যুলার তার বাড়িতে আরেকজনকে কাজে বাধ্য করতে শারীরিক জোর খাটিয়েছেন এবং হুমকি দিয়েছেন। সেই সাথে প্রথমদিন থেকেই ওই কর্মীকে কাজে আটকে রাখার জন্য তার পাসপোর্ট নিয়ে নিয়েছেন। তাকে বেতন দিতে অস্বীকার করেছেন এবং অন্যদেশে থাকা তার পরিবারকে বিপদে ফেলার ভয়-ভীতি দেখান। এইসব অভিযোগ প্রমাণিত হলে নিশ্চিতভাবেই অভিযুক্ত ব্যক্তিকে তার জন্য শাস্তি পেতে হবে’।

LEAVE A REPLY