নিউইয়র্কে সাংষ্কৃতিক জোটের ‘জঙ্গীবাদ বিরোধী’ সমাবেশ

0
232

07182016_05_SHOMMELITO_SHANSKRITIK_JOTনিউইয়র্ক: বাংলাদেশ ও বৈশ্বিক জঙ্গীবাদের বিরুদ্ধে আমেরিকার বাংলাদেশীদের বলিষ্ঠ উচ্চারণে প্রকম্পিত হলো নিউইয়র্কের আকাশ-বাতাস। গুলশান ট্রাজেডী ও সোলাকিয়ার সন্ত্রাসী ঘটনার পর নিউইয়র্ক সহ সারা আমেরিকায় বাংলাদেশীরা এর প্রতিবাদ করে আসছেন কিন্তু ১৭ জুলাই রবিবার নিউইয়র্কে সম্মিলিত সাংষ্কৃতিক জোট আয়োজিত ‘হৃদয়ে আঁকি বাংলাদেশ’- রুখবোই জঙ্গীবাদ স্লোাগানে অনুষ্ঠিত ‘জঙ্গীবাদ বিরোধী সমাবশেটি সবার নজর কাঁড়ে। নিউইয়র্কের সকল পেশার ও সাধারন প্রবাসীদের অংশ গ্রহণে জাতীয় পতাকা নিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে গগণবিদারী স্লোগানে প্রকম্পিত হয় বহুজাতিক অভিবাসীর জ্যাকসন হাইটসের ‘ডাইভার্সিটি প্লাজা’। চারুশিল্পীদের তুলিতে বাংলাদেশের মানচিত্র আঁকার মধ্যে দিয়ে চলতে থাকে অনুষ্ঠানমালা।

কেন্দ্রীয় সাংষ্কৃতিক জোটের সাথে সমন্বয় করে গৃহিত এই কর্মসূচীতে জঙ্গীবাদের বিরুদ্ধে কেন্দ্রের ঘোষণাপত্রটি পাঠ করেন সাংষ্কৃতিক ব্যক্তিত্ব একুশে পদকপ্রাপ্ত জামালউদ্দিন হোসেন। সম্মিলিত সাংষ্কৃতিক জোট নিউইয়র্কের সভাপতি বাচিকশিল্পী মিথুন আহমেদের সঞ্চলনায় ব্যতিক্রমী এই আয়োজনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান, আবিৃতিশিল্পী কাজী আরিফ, বেলাল বেগ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান, ঢাকা থেকে আগত নাট্য নির্দেশক আলম বকুল প্রমূখ।

সমাবেশে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক মোহাম্মদ উল্লাহ, সাপ্তাহিক বাঙালী সম্পাদক কৌশিক আহমেদ, ঠিকানা সম্পাদক লাভলু আনসার, প্রখ্যাত চিত্রশিল্পী মুতলব আলী, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারন সম্পাদক ফখরুল আলম, অভিনেত্রী নায়লা আজাদ নূপুর, সঙ্গীতশিল্পী-অভিনেতা মাহমুদুল হক দুলু, প্রথম আলোর বিশেষ প্রতিনিধি হাসান ফেরদৌস, শিতাংশু গুহ, সরাফ সরকার, সুব্রত বিশ্বাস, সাপ্তাহিক বাংলা টাইমস নির্বাহী সম্পাদক সনজিবন সরকার, মোর্শেদা জামান, নবেন্দু দত্ত, ঘাতক দালাল নির্মূল কমিটি নিউইয়র্কের ফাহিম রেজা নূর ও স্বীকৃতি বড়–য়া, নাট্যাভিনেত্রী হোসনে আরা, যুক্তরাষ্ট্র ছাত্রলীগ নেতা জয়, তৈয়বুর রহমান টনি, মিনহাজ আহমেদ, বিশ্ব সাহিত্য কেন্দ্র নিউইয়র্কের মাহফুজা আহমেদ, মিল্টন আহমেদ, সাবিনা হক উর্মি, কান্তা আবির, নুসরাত তন্নী, প্রতিমা সরকার, সৈয়দ আদনান, প্রমূখ।

‘হৃদয়ে আঁকি বাংলাদেশ’ অংশে মানেিত্র বাংলাদেশকে তুলে ধরেন চারুশিল্পী মুতলব আলী, তাজুল ইমাম, সৈয়দ আজিজুল ইসলাম তারিফ ও টিপু আলম। আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন সাংষ্কৃতিক কর্মী গোপাল স্যানাল, শুভ রায়, গোপন সাহা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here