নিউইয়র্কে সাংবাদিক সন্তোষ মন্ডলের অকাল প্রয়াণ

0
281

press sontosh0_14842076_nনিউইয়র্ক : নিউইয়র্কে কর্মস্থলে হৃদরোগে আক্রান্ত হয়ে অকালে প্রাণ হারালেন সাংবাদিক সন্তোষ মন্ডল (৪৭)। মৃত্যুকালে তিনি স্ত্রী, পুত্র ও কন্যা রেখে গেছেন। গত ২০ জুন সকালে ব্র´লিন এলাকায় একটি নির্মাণাধীন বাড়িতে কাজ করছিলেন তিনি। কাজের সময় হঠাৎ তার বুকে ব্যথা উঠে। বুকের ব্যাথায় তিনি কর্মরত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন। এ সময় কর্মস্থলের অপরাপর ব্যক্তিরা নাইন ওয়ান ওয়ান কল করলে খুব দ্রুত ঘটনা স্থলে এ্যাম্বুলেন্স চলে আসে।

তাকে নিকটস্থ কিংস কাউন্টি হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এ খবর নিউইয়র্কের মিডিয়াকর্মীদের মধ্যে ছড়িয়ে পড়লে শোকের ছায়া নেমে আসে। সংবাদ পেয়ে কয়েকজন সাংবাদিক হাসপাতালে ছুটে যান। সাংবাদিকরা তার মৃত্যুর সংবাদ জানালে তার স্ত্রী অঝোর কান্নায় ভেঙ্গে পড়েন। সন্তোষ মন্ডলের শবদেহ হাসপাতাল থেকে ফিউনেয়াল হোমে (হিমঘর) রাখা হয়েছে। তাঁর শবদেহ বুধবার দেশে পাঠানো হয়েছে। সন্তোষ মন্ডলের মৃত্যুর সংবাদ বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে এদিন। একটি সূত্র জানিয়েছে-মাত্র ১৩ দিন আগে একটি নির্মাণ প্রতিষ্ঠানে যোগ দিয়েছিলেন সন্তোষ মন্ডল।

সন্তোষ মন্ডল গত বছর ৩ সেপ্টেম্বর নিউইয়র্কে আসেন। এখানে তিনি স্থায়ীভাবে বসবাসের চেষ্টা করেছিলেন। সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্রের অভিবাসন বিভাগে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন। তার আইনী পরামর্শক ব্যারিষ্টার মাহাতাব আহমেদ জানিয়েছেন-কয়েকদিনের মধ্যে তিনি কাজ করার বৈধ অনুমতিপত্র পেতে পারতেন। সন্তোষ মন্ডল এ পর্যন্ত তিনি বিভিন্ন পেশায় নিয়োজিত ছিলেন। তিনি খন্ডকালীন কাজ করতেন এবং বিভিন্ন শহর ঘুরে বেড়াতেন বলে জানিয়েছেন তার ঘনিষ্ঠজনেরা। তার স্বপ্ন ছিল স্বপ্নের দেশ যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত হওয়া এবং স্ত্রী সন্তানদের নিয়ে বসবাস করা। অকাল মৃত্যু তাই স্বপ্নপূরণ হতে দিল না।
সন্তোষ মন্ডল এক সময়ের স্বনামখ্যাত ক্রাইম রিপোর্টার ছিলেন।

তিনি দৈনিক সংবাদ পত্রিকায়, চ্যানেল আই টিভি, ডেইলী সান ও সর্বশেষ নিউজ পোর্টাল রাইজিং বিডিতে পর্যায়ক্রমে কাজ করছেন। সন্তোষ মন্ডলের গ্রামের বাড়ি যশোর জেলায়। তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। সন্তোষ মন্ডলের পারিবারিক অর্থনৈতিক অবস্থা অত্যন্ত নাজুক বলে জানিয়েছেন তার শ্যালক অলক বিশ্বাস। নিউইয়র্কে বসবাসরত সাংবাদিক ও সমাজকর্মীরা সম্মিলিত প্রচেষ্টায় সন্তোষ মন্ডলের শবদেহ দেশে পাঠাচ্ছেন। সন্তোষ মন্ডলের মৃত্যুর সংবাদে এ ব্যাপারে খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনসহ বিভিন্ন সাংবাদিক ইউনিয়নের নেতারা। তার অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি নাজমুল আহসান ও সাধারণ সম্পাদক দর্পণ কবীর।

এদিকে সাপ্তাহিক জন্মভূমি পরিবারের পক্ষ থেকে সাংবাদিক সন্তোষ মন্ডলের অকাল মৃত্যুতে শোক প্রকাশ করে তার শোক সস্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক এক বিবৃতিতে বলেন, সন্তোষ মন্ডল ছিলেন একজন সৎ দেশপ্রেমিক ও আপোষহীন সংবাদ কর্মী। তার অকাল মৃত্যুতে মিডিয়া একজন সৎ মানুষ হারালো।