নিউইয়র্কে বাংলা ক্লাব ইউএসএ’র জমকালো ক্রুজ পিকনিক

0
20

নিউইয়র্কে বাঙালীদের অন্যতম সামাজিক সংগঠন বাংলা ক্লাব ইউএসএ ইনক’র ক্রুজ পিকনিক অনুষ্ঠিত হয়েছে গত ৫ আগস্ট রোববার। ফ্লাশিং এর ওয়ার্ল্ড ফেয়ার মেরিনা জেটি থেকে দুপুর ১২টায় স্কাই লাইন প্রিন্সেস ক্রুজটি ছেড়ে গিয়ে নদী পথে নিউইয়র্কের চারদিক প্রদক্ষিণ শেষে আবার বিকেল ৫টায় জেটিতে ফিরে আসে।

বাংলা ক্লাব ইউএসএ’র জমকালো এ নৌ-ভ্রমণে নিউইয়র্কের কমিউনিটি নেতা, রাজনীতিবিদ, ব্যবসায়ী, মিডিয়া, সংস্কৃতি কর্মী, ক্লাব সদস্যদের পরিবার-পরিজন সহ নানা শ্রেণী-পেশার প্রায় সাড়ে ৪’শ অতিথি অংশ নেন। বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসের কোন সংগঠনের এ ধরনের ক্রুজ পিকনিক এটাই প্রথম।নৌ-ভ্রমণে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা ছাড়াও আকর্ষণীয় র‌্যাফেল ড্র। লটারীতে ভাগ্যবানরা জিতে নিয়েছেন স্বর্ণের চেইন, ৫৫ ইঞ্চি টিভিসহ লোভনীয় সব পুরস্কার।

 

নৌ-ভ্রমণের অনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ। ব্যতিক্রমী এই আয়োজনে বিশেষ অতিথি ছিলেন ল’ অফিস অব এইচ ব্রুশ ফিসার’র প্রেসিডেন্ট এটর্নী এইচ ব্রুশ ফিসার ও এফোর্ডেবল সিনিয়র কেয়ার অব নিউইয়র্ক এলএলসি’র প্রেসিডেন্ট লেসজেøা ফ্রাইডম্যান। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত আয়োজক কমিটির যুগ্ম সচিব সোনার বলাই। সংগঠনের প্রধান উপদেষ্টা ও ক্রুজ ভ্রমণের আহ্বায়ক মো: হারুন ভূইয়া, সদস্য সচিব আজিজুল হক, সংগঠনের সভাপতি আবুল কালাম পিনু, সহ সভাপতি মো: কামরুজ্জামান বাবু ও মো. মমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. মামুনুর রশীদ, সহ সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, উপদেষ্টা এ ইসলাম মামুন ও মীর সারোয়ার আলী, প্রচার সম্পাদক শাহ মনজুরুল হক, সমাজ কল্যাণ সম্পাদক শহীদুল ইসলাম, সদস্য ফয়সাল আহমেদ সহ অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে আগত সকল অতিথিকে স্বাগত জানান। অনুষ্ঠানে সংগঠনের উপস্থিত কর্মকর্তা ও অন্যান্য অতিথিদের পরিচয় করিয়ে দেয়া হয়।

 

অতিথিদের মধ্যে ছিলেন বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী সালেহ উদ্দিন সাল, ইউএসএনিউজঅনলাইন.কম এবং সাপ্তাহিক জনতার কন্ঠ’র সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, সাপ্তাহিক বাংলা পত্রিকার বার্তা সম্পাদক হাবিবুর রহমান, ব্যান্ডস’র সহ সভাপতি রফিকুল ইসলাম প্রমুখ। আকর্ষনীয় সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শাহ মাহবুব, ক্লোজআপ ওয়ান শিল্পী শশী, সবিতা দাস, রোকসানা মির্জা, বীনা বর্মন, জাকারিয়া, কাজী জামান বিটু। ক্রুজ ভর্তি দর্শক প্রাণভরে উপভোগ করেনে তাদের অসাধারণ পরিবেশনা।

 

ফারজানা ঝর্নার উপস্থাপনায় অনুষ্ঠানে শিশু শিল্পী নাহরীন ইসলামের আবৃত্তি ‘আজ এই সৃষ্টি সুখের উল্লাসে….’ও সবাইকে মুগ্ধ করে। অথিতিরা নির্মল মনোমুগ্ধকর সুন্দর এ আয়োজনের জন্য উদ্যোক্তাদের প্রশংসা করেন। তারা বলেন, প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মকে দেশের সংস্কৃতির সাথে পরিচিত করাতে বাংলা ক্লাব’র এ আয়োজন অসাধারণ। নির্মল বিনোদনসহ নিজ দেশের সংস্কৃতিকে তুলে ধরতে বাংলা ক্লাব আগামীতে আরো ভালো অনুষ্ঠান আয়োজনের করবে এ প্রত্যাশা করেন তারা।

আয়োজকরা বলেন, প্রবাসে জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিশু কিশোরসহ মূলধারায় বাঙালী সংস্কৃতিকে তুলে ধরার প্রত্যয়ে বাংলা ক্লাব প্রতিষ্ঠা করা হয়। তারা বলেন, সে লক্ষকে সামনে নিয়ে এবং কর্ম ব্যস্ত জীবনের একটি দিন অন্তত নির্মল আনন্দে কাটবে এই প্রত্যাশায় আমরা এ ক্রুজ ভ্রমণের আয়োজন করেছি। সকলের আন্তরিক প্রচেষ্টার ফলে এই ব্যয় বহুল অনুষ্ঠান আয়োজন সফল হয়েছে। এ আয়োজনে সহযোগিতার জন্য সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তারা আগামী দিনে আরো আকর্ষণীয় অনুষ্ঠান উপহার দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন। এ জন্য তারা সবার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ছিলো আকর্ষনীয় র‌্যাফল ড্র। মোট ন’টি পুরস্কার দেওয়া হয় র‌্যাফেল ড্রতে। পুরষ্কারগুলো ছিলো প্রথম পুরস্কার : সোনার চেইন (খলিল বিরিয়ানী হাউস), ২য় পুরস্কার : ৫৫ ইঞ্চি টেলিভিশন (বাংলা ক্লাব), ৩য় পুরস্কার : ৪৯ ইঞ্চি টেলিভিশন (স্টার্লিং ডেলী অ্যান্ড গ্রোসারী), ৪র্থ পুরস্কার : ল্যাপটপ (পার্কচেস্টার ফ্যামিলি ফার্মেসী), ৫ম পুরস্কার : ল্যাপটপ (আক্তারুজ্জামান হ্যাপী), ৬ষ্ঠ পুরস্কার: মাইক্রোওভেন (সোনার বলাই), অন্যান্য পুরস্কার : রাইচ কুকার (মামুন’স টিউটোরিয়াল), ক্যামেরা, মোবাইল ইত্যাদি।

ক্রুজ ভ্রমন উপলক্ষে ‘হৃদয়ে হৃদ্যতায় আমরা’ শীর্ষক একটি স্মরণিকা প্রকাশ করা হয়। এটি সম্পাদনা করেন সংগঠনের সহ সভাপতি কামরুজ্জামান বাবু। আকর্ষনীয় এ ক্রুজ ভ্রমণের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাংলা ক্লাব ইউএসএ’র কর্মকর্তারা।