নারীদের গাড়ি চালাতে দিতে সৌদি প্রিন্সের আহ্বান

0
114

1460341688আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন সৌদি আরবের প্রভাবশালী রাজপুত্র কোটিপতি বিনিয়োগকারী প্রিন্স আলওয়ালিদ বিন তালাল।

এএফপির খবরে বুধবার জানানো হয়, প্রিন্স আলওয়ালিদ জরুরি ভিত্তিতে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলেন। নারীর অধিকার ও অর্থনৈতিক প্রয়োজনেই এমনটা করা উচিত বলে তিনি মনে করেন।

প্রিন্স তাঁর দাপ্তরিক টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করেছেন, ‘বিতর্ক বন্ধ করুন। সময় এখন নারীদের গাড়ি চালানোর অধিকার দেওয়ার।’

বিশ্বের একমাত্র দেশ সৌদি আরব, যেখানে মেয়েদের গাড়ি চালানো নিষেধ। এই নিষেধাজ্ঞা অমান্য করায় সৌদি আরবে অনেক নারী অধিকার কর্মীকে গ্রেফতার করা হয়।

প্রিন্স আলওয়ালিদকে একজন স্পষ্টভাষী সমালোচক বলে গণ্য করা হয়। এর আগেও তিনি সৌদি আরবে মেয়েদের অধিকারের পক্ষে কথা বলেছেন।

তবে সৌদি আরবে তাঁর কোন রাজনৈতিক অবস্থান নেই। তিনি কিংস হোল্ডিং কোম্পানির চেয়ারম্যান। বিশাল মার্কিন ব্যাংক সিটিগ্রুপ এবং ইউরো -ডিজনি থিম পার্ক, টুয়েন্টি ফার্ষ্ট সেঞ্চুরি ফক্স, নিউজ কর্প, অ্যাপল, জেনারেল মোটর্স এবং টুইটার-সহ আরও অনেক বড় বড় কোম্পানিতে তাঁর শেয়ার আছে।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে কিংস হোল্ডিং কোম্পানি অন্যতম।
প্রিন্স আলওয়ালিদ বলেছেন, একজন মহিলাকে গাড়ি চালাতে না দিলে সেটা তাকে শিক্ষার অধিকার বা স্বাধীন পরিচয় ধারণ করার অধিকার থেকে বঞ্চিত করার মতই একটা ব্যাপার হয়ে দাঁড়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here