নাইজেরিয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

0
19

নাইজেরিয়ার রাজধানী আবুজায় যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ হাইকমিশন। বুধবার (১৫ আগস্ট) সকালে হাইকমিশন ভবনে হাইকমিশনার মো. শামীম আহসান আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করলে দিনের কর্মসূচি শুরু হয়।

দিবসটি পালন উপলক্ষে হাইকমিশনার ও তার সহধর্মিনী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করা হয়। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

পরে আলোচনা সভায় বক্তারা জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলোকপাত করেন। তারা বঙ্গবন্ধুর স্বপ্ন ʿসোনার বাংলা’ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমবেতভাবে কাজ করে একটি উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

সভায় স্বাগত বক্তব্য রাখেন হাইকমিশনার মো. শামীম আহসান, এনডিসি। এসময় বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও নাইজেরিয়ার অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মসূচির দ্বিতীয় পর্বে সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবারের অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে ও দেশের অব্যাহত সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া পরিচালনা করা হয়। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দের আপ্যায়ন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here