নাইকো দুর্নীতি মামলা: ফের পিছিয়েছে অভিযোগ গঠন

0
219

khaleda 1ঢাকা: আসামিপক্ষের সময় আবেদনের ভিত্তিতে নাইকো দুর্নীতি মামলায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন ফের পিছিয়ে ২১ আগস্ট নতুন দিন ধার্য করা হয়েছে।

মঙ্গলবার নতুন এ দিন ধার্য করেন ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আমিনুল ইসলাম।

এ মামলার অন্যতম আসামি ব্যারিস্টার মওদুদ আহমদের আইনজীবী খায়রুল কবির জানান, এ মামলা নিয়ে তার মক্কেলের একটি আবেদন আপিল বিভাগে শুনানির অপেক্ষায় রয়েছে। এরপর বিচারক আপিল বিভাগের শুনানির ফলাফল জানাতে নির্দেশ দিয়ে শুনানির নতুন তারিখ ঠিক করে দেন।

প্রসঙ্গত, ২০০৭ সালের ৯ ডিসেম্বর খালেদা জিয়ার তার বিরুদ্ধে তেজগাঁও থানায় নাইকো দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতে অভিযোগ করা হয়, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন।

পরের বছর ৫ মে খালেদাসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়।

খালেদা জিয়া ছাড়াও মামলার বাকি আসামিরা হলেন- চার দলীয় জোট সরকারের আইনমন্ত্রী মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, তখনকার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন।

এ ছাড়াও বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া (সিলভার সেলিম) এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here