নবজাতকের জন্ম নিবন্ধনের হার ৩ ভাগের কম

0
223

lgrd-minister_217138ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, দেশে সার্বিক জন্ম নিবন্ধনের হার ৮৭ ভাগ হলেও শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে এই নিবন্ধনের হার বর্তমানে ৩ ভাগের নিচে।

বুধবার রাজধানীর বিদ্যুৎ ভবনের মুক্তি হলে আয়োজিত এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

শিশুর জন্ম নিবন্ধনের হার সন্তোষজনক নয়— উল্লেখ করে মন্ত্রী বলেন, ব্যক্তি জীবনে জন্ম নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমান আইন ও বিধিমালার আওতায় রাষ্ট্র কর্তৃক প্রদেয় গুরুত্বপূর্ণ ১৭টি সেবা প্রাপ্তির ক্ষেত্রে জন্ম নিবন্ধন ও ৪টি সেবা প্রাপ্তির ক্ষেত্রে মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে।

তিনি বলেন, প্রতিটি শিশু জন্মের পর তার জন্ম তথ্য নিবন্ধন একটি মৌলিক অধিকার। কারণ একজন ব্যক্তির পরিচয় ব্যক্ত হয় জন্ম নিবন্ধনের মাধ্যমে।

‘শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধনের হার বৃদ্ধি এবং বাল্য বিবাহ প্রতিরোধকল্পে জন্ম সনদের ব্যবহার’ শীর্ষক এ কর্মশালার আয়োজন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, বাংলাদেশে ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ এডওয়ার্ড বিগবেদার, জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের পরিচালক শেখ মুজিবুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here