নতুন প্রজন্মকে রাজনীতি শেখাবেন ওবামা

0
183
untitled-1_287821আন্তর্জাতিক ডেস্ক: এবার নতুন প্রজন্মকে রাজনীতি শেখাবেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা।

পরপর দু’দফা ক্ষমতার মেয়াদ শেষে হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার তিন মাস পর এই প্রথম প্রকাশ্যে এলেন তিনি। গতকাল সোমবার নিজ শহর শিকাগোতে ‘ইউনিভার্সিটি অব শিকাগো’ আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার মাধ্যমে অবসর জীবনের ইতি টানলেন ওবামা। এএফপি।

তরুণ সমাজকে জাগিয়ে তোলার ওই অনুষ্ঠানে ওবামা বলেন, ‘আমার বাকি জীবন নতুন প্রজন্মকে নেতৃত্ব শেখানোর পেছনে ব্যয় করব। অসম্ভব বলে কিছু নেই। সব সমস্যারই সমাধান সম্ভব। যুক্তরাষ্টের ভবিষ্যৎ নিয়ে আমি ভীষণ আশাবাদী।’ যুক্তরাষ্ট্রের স্কুল-কলেজের ৩শ’রও বেশি ছাত্রছাত্রী ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এতদিন রাজনীতি, অর্থনীতি, সমাজব্যবস্থা সবকিছু থেকেই নিজেকে গুটিয়ে রেখেছিলেন ওবামা। কোনো পাবলিক অনুষ্ঠানে বা টেলিভিশনে বক্তব্য রাখেননি। শুধু পরিবারকেই সময় দিয়েছেন। ঘুরেছেন নিঃশঙ্কচিত্তে। অবশেষে মাঠে নামলেন ওবামা।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের শততম দিন পূর্ণ হবে ২৯ এপ্রিল। এর মাত্র পাঁচ দিন আগে সোমবার হাজির হলেন শিকাগোর ওই অনুষ্ঠানে। খবর এএফপির। একে আখ্যায়িত করা হয়েছে কমিউনিটি সংগঠন ও সুশীলদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি বিষয়ক আলোচনা হিসেবে। এ সময় সাবেক এ প্রেসিডেন্ট পরবর্তী প্রজন্মের মধ্য থেকে যেসব নেতৃত্ব বেরিয়ে আসতে চায় তাদের উৎসাহিত ও সমর্থন করেন। তারই ধারণার ওপর ভিত্তি করে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। বারাক ওবামা এমন একটি অনুষ্ঠান চাইছিলেন যেখানে তিনি তরুণদের সঙ্গে সরাসরি কথা বলতে পারেন। তাই এ অনুষ্ঠানে শিকাগোর বিভিন্ন স্থানের বিশ্ববিদ্যালয়গুলোর ৩শ’ শিক্ষার্থীকে আমন্ত্রণ জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here