নতুন নামে মাঠে নামছে রোহিঙ্গাবিদ্বেষীরা

0
51

untitled-7_296494আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের রোহিঙ্গাবিদ্বেষী অতি কট্টর বৌদ্ধদের ধর্ম রক্ষার আন্দোলন মা বা থা এবার নতুন নামে মাঠে নামছে। ইসলাম বিদ্বেষ প্রচারকারী এ বিতর্কিত সংগঠনটির বিরুদ্ধে বিভিন্ন সময় মুসলমানদের ওপর নির্বিচার সহিংসতা চালানোর অভিযোগ রয়েছে। গতকাল রোববার এক বিবৃতি প্রকাশের মাধ্যমে সংগঠনটি জানিয়েছে. তারা এবার বৌদ্ধ ধম্ম ফিলানথ্রপি ফাউন্ডেশন নামে তাদের কার্যক্রম চালিয়ে যাবে। গত সপ্তাহের মঙ্গলবার দেশটির সর্বোচ্চ বৌদ্ধ কর্তৃপক্ষ একে নিষিদ্ধ ঘোষণা করে। তাতে অবশ্য দমবার পাত্র নয় সংগঠনটি। তাই এ নতুন ঘোষণা। খবর নিউইয়র্ক টাইমস ও এএফপির।

মিয়ানমারের জান্তা সরকারের আমলে মা বা থা আন্দোলন দেশটিতে শেকড় গাড়ে এবং ক্রমে শক্তিশালী হয়ে ওঠে। সংগঠনটি কট্টর বৌদ্ধ জাতীয়তাবাদ ও ইসলাম বিদ্বেষ ছড়াতে থাকে। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলামনরা ব্যাপক চাপের মধ্যে পড়ে।

মা বা থার প্রধান নেতা বৌদ্ধ পুরোহিত তিলাওকা ব্লওনথা গতকাল এক বিবৃতিতে জানান, ‘আমি আহ্বান জানাচ্ছি, বৌদ্ধ ধম্ম ফিলানথ্রপি ফাউন্ডেশন নাম ব্যবহার করে বিভিন্ন অঞ্চলে আমাদের সদস্যরা যেন দেশ, মানুষ ও ধর্মের স্বার্থে কাজ চালিয়ে যায়।’ কট্টর ধর্মীয় নেতা তিলাওকা আগের কট্টরপন্থি কার্যক্রম থেকে সরে না আসারও ইঙ্গিত দেন। এই কট্টরপন্থি মা বা থার সব কার্যক্রম থেকে দেশটির শীর্ষ বৌদ্ধ কর্তৃপক্ষ নিজেদের বিচ্ছিন্ন করে নেয় গত মাসেই। মাসখানেকের বিচ্ছিন্নতার পর গত সপ্তাহের মঙ্গলবার সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করে। নির্দেশ দেয় আগামী জুলাইয়ের মধ্যে মা বা থার সব কার্যক্রম গুটিয়ে নেওয়ার। বলা হয়, এর অন্যথা হলে আইনিভাবে তাদের জবাবদিহিতার মধ্যে পড়তে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here