ধূমপানে শুক্রাণু ক্ষতিগ্রস্ত হয়, ঝুঁকিতে সন্তান

0
117

494-1এতদিন বিশেষজ্ঞরা বলে আসছিলেন, যে সমস্ত নারী মা হবার পরিকল্পনা করছেন তাদের অবশ্যই ধূমপান বর্জন করা উচিত। কিন্তু সম্প্রতি একটি নতুন গবেষণায় বিশেষজ্ঞরা দেখেছেন, শুধু নারী নয়, সন্তান নিতে চান এমন বাবাদেরও ধূমপান বর্জন করা উচিত।

ব্রাজিলিয়ান বিশেষজ্ঞরা স্মোকারস ও নন স্মোকারদের শুক্রাণু পরীক্ষায় দেখেছেন স্মোকারের স্পার্ম বা শুক্রাণু ধূমপানের কারণে ক্ষতিগ্রস্ত হয়। ফলে সন্তান জন্মদানের ক্ষমতা হ্রাস পায়। শুধু তাই নয়, জন্ম নেয়া শিশুটির ওপরও বাবার ধূমপানজনিত ক্ষতিকর প্রভাব পড়ে।

ধূমপায়ীদের ডিএনএ টেস্ট করে দেখা গেছে, স্পার্ম অপেক্ষাকৃত দুর্বল ও ভঙ্গুর থাকে। আর এ ধরনের ক্ষতি তৈরি হয় সিগারেটের ক্যাডমিয়াম ও নিকোটিনের কারণে। বিশেষজ্ঞরা আরো বিপজ্জনক খবর দিয়েছেন। আর তা হচ্ছে, বাবা-মা ধূমপায়ী হলে জেনেটিক সমস্যা হতে পারে। এমনকি সন্তানের ক্যান্সারের ঝুঁকিও তৈরি হয়।

এ ছাড়া স্পার্মের এনার্জি সেন্টার হিসাবে বিবেচিত মাইটোকন্ড্রিয়া স্মোকারদের অত্যন্ত দুর্বল থাকে; যা ডিম্বাণুর সঙ্গে মিলিত হবার মত যথেষ্ট শক্তিশালী থাকে না। বিজেইউ ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশিত গবেষণা নিবন্ধে আরো উল্লেখ করা হয়, স্মোকারের স্পার্মের হেড থেকে যে ধরনের এনজাইম নিঃসরিত হয় তার পরিমাণও কম থাকে।

আর এই গবেষণা তথ্যটি দিয়েছেন সাও পাওলো ফেডারেল ইউনিভার্সিটির বিশেষজ্ঞ গবেষণার সিনিয়র অথার ড. রিকার্ডো পিমেন্টা বার্টোলা। এই গবেষকের মত বাবা হতে চান এমন পুরুষদের অবশ্যই ধূমপান বর্জন করা উচিত। নিউইর্য়ক টাইমস অবলম্বনে এই লেখাটি রচনা করা হয়েছে।

লেখক: চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here