দ. কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন আজ

0
92

south-korea_46722_1494297898আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে চরম উত্তেজনার মধ্যেই আজ দক্ষিণ কোরিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

নির্বাচনের আগে বিভিন্ন জনমত জরিপে স্পষ্টতই এগিয়ে রয়েছেন দেশটির বামপন্থী প্রার্থী গণতান্ত্রিক আন্দোলন কর্মী ও মানবাধিকার আইনজীবী মুন জায়ে ইন।

দেশটির এ প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীরা সোমবার শেষবারের মতো প্রচারণা চালান। খবর এএফপির।

গ্যালাপ কোরিয়ার সর্বশেষ জনমত জরিপ মতে, ডেমোক্রেটিক পার্টির এ প্রার্থী ৩৮ শতাংশ এবং মধ্যপন্থী আন চিওল সু মাত্র ২০ শতাংশ ভোট পেতে পারেন।

দেশটির জনগণের জন্য চাকরির নিশ্চয়তা ও অর্থনীতিকে কেন্দ্র করে মূলত প্রার্থীরা নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। সম্প্রতি উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র উচ্চাকাংক্ষার জের ধরে যুক্তরাষ্ট্র ও পিয়ংইয়ংয়ের মধ্যে কূটনৈতিক উত্তেজনা তীব্র আকার ধারণ করে।

তা সত্ত্বেও নির্বাচনী প্রচারে উত্তর কোরিয়া ইস্যু গুরুত্ব পেয়েছে। মুন জায়ে দক্ষিণ কোরিয়ার অর্থনীতির প্রবৃদ্ধি পুনরুজ্জীবিত করার পাশাপাশি কর্মসংস্থান তৈরির ওপর জোর দিয়েছেন এবং পরমাণু অস্ত্রের অধিকারী প্রতিবেশির প্রতি নমনীয় পদক্ষেপ গ্রহণের ইঙ্গিত দিয়েছেন।

ডিসেম্বরে মুন বলেছিলেন, যদি প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারি তবে মিত্র দেশ যুক্তরাষ্ট্রের আগেই উত্তর কোরিয়া সফর করবেন তিনি। দক্ষিণ কোরিয়ার প্রায় সাড়ে ২৮ হাজার সৈন্যের এ দেশের একমাত্র নিরাপত্তা গ্যারান্টার যুক্তরাষ্ট্র।

এদিকে পিয়ংইয়ং সোমবার দেশটির বিদায়ী রক্ষণশীল সরকারের ব্যাপক সমালোচনা করেছে। উত্তর-দক্ষিণের মধ্যকার তিক্ত সম্পর্কের জন্য গত এক দশক ক্ষমতায় থাকা এ সরকারকে দোষারোপ করেছে কিম জন উনের সরকার।

মঙ্গলবারের এ নির্বাচন দেশটির অভিশংসিত প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের উত্তরসূরি নির্বাচনে অনুষ্ঠিত হচ্ছে। দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অপরাধে ১০ মার্চ অভিশংসিত হন দক্ষিণ কোরিয়ার প্রথম এ নারী প্রেসিডেন্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here