দেড় হাজার বিচারক ভারতে প্রশিক্ষণ নিতে পারবে

0
84

pm_parliament_sheikh_hasina_46274_1493820807ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের দেড় হাজার বিচারক ভারত থেকে প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন।

বুধবার সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মো. মনিরুল ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সম্প্রতি ভারতের বিচার বিভাগের সঙ্গে বাংলাদেশের বিচার বিভাগের দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ সমঝোতা স্মারক দুটির অধীনে উভয় দেশ পরস্পরকে বিচার বিভাগীয় সহযোগিতা প্রদান করতে পারবে।

তিনি জানান, বাংলাদেশের দেড় হাজার বিচারক ভারতের ‘ন্যাশনাল জুডিসিয়াল একাডেমি ইন্ডিয়া, ভুপাল’ থেকে প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন।

এসময় শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার দেশের জনগণের দ্রুত ও সঠিক বিচার প্রাপ্তি নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। এক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে।

তিনি বলেন, আর্থিকভাবে অস্বচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার পেতে অসামর্থ্য বিচার প্রার্থী জনগণকে আইনি সেবা প্রদানের জন্য বর্তমান সরকার ৬৪টি জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, ২০১৬ সালের ২৮ এপ্রিল সরকারি আইনি সহায়তায় জাতীয় হেল্প লাইন উদ্বোধন করা হয়। এর মাধ্যমে যে কোনো ব্যক্তি ১৬৪৩০ নম্বরে টোল ফ্রি কল করে আইনি সহায়তা পেতে পারেন।

তিনি বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) মাধ্যমে মামলার জট কমানোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here