‘দুর্ঘটনার দায় নিলেন মন্ত্রী, অথচ হতাহতদের পাশে দাঁড়ান নি!’

0
140

23ঢাকা: সাম্প্রতিক সময়ে সড়ক দুর্ঘটনায় এত গুলো মানুষ মারা গেল। ‘রাজনৈতিক কোন দলের নেতৃবৃন্দরাই অন্তত শোকও জানান নি! সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী দুর্ঘটনার দায় নিজ কাধে তুলে নিলেন, তবে তিনি কি তাদের (হতাহতদের) পাশে দাঁড়িয়েছন?’ সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর সফলতা না আসার পেছনে রাজনৈতিক দের উদাসীনতা কেই দায়ী করেছেন ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন (নিসচা) এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে সংগঠনের পক্ষ থেকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৬’ উপলক্ষে গৃহীত কর্মসূচি তোলে ধরার জন্য আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ‘সড়ক দুর্ঘটনা কে জাতীয় দূর্যোগ ঘোষণা করে রাজনৈতিক দল গুলোকে একত্রিত হয়ে ঐক্য করতে হবে। হলি আর্টিজেন হামলার ঘটনার পর জাতীয় ঐক্যের কথা আসলো, মহাসড়কে এত মৃত্যুর মিছিলের পর কেন জাতীয় ঐক্য নয়? এই মানুষ গুলো কি বাংলাদেশী না?’ এমনটাই উল্টো প্রশ্ন ছুড়ে দেন দীর্ঘ ২৩ বছর যাবৎ নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনকারী এই চিত্রনায়ক।

‘মহাসড়ক শৃঙ্খলা ও নিরাপদ করতে রাজনৈতিক নেতৃবৃন্দরাই বড় ভূমিকা পালন করতে পারেন। অথচ তারাই নিশ্চুপ থাকেন! বাস মালিক, শ্রমিক ও সড়কের সকল নৈরাজ্য একমাত্র রাজনৈতিক ভাবেই হয়ে থাকে।’

এদিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ও জাহানারা কাঞ্চনের ২৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) আগামী ২২ অক্টোবর (শনিবার) সকাল ১০ টায় শিল্পকলা একাডেমীর সামনের সড়ক থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত র‍্যালি শেষে সমাবেশ করবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

প্রসঙ্গত, গত ঈদের ছুটিতে শুধুমাত্র ১৪০ টি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে অন্তত ২০৫ জনের। আহতের সংখ্যা ৬৩৮ জন। সংগঠনটির মনিটরিং টিমের পর্যবেক্ষণের ফলাফলের বরাত দিতে এমন তথ্য তুলে ধরে ‘নিসচা’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here