দুধ না খেলে যে পরিণতি হবে

0
215

OoLd4C_BADFOযারা তরুণ বয়সে দুধ বা দুগ্ধজাত খাবার এড়িয়ে চলেন, তাদের জন্য করুণ পরিণতি অপক্ষো করছে বলে জানিয়েছেন ব্রিটেনের একদল বিজ্ঞানী। মানবদেহের হাড় বিষয়ে গবেষণা করে এমন একটি ব্রিটিশ সংস্থা বলছে, খাদ্য তালিকা থেকে দুধ অথবা দুগ্ধজাত খাবার বাদ দিয়ে স্বাস্থ্যকে ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছেন তরুণরা।

ব্রিটেনের একটি গবেষণা সংস্থা বলছে, ১৬ থেকে ২৪ বছর বয়সী ৫০ শতাংশ উত্তরদাতা গরুর দুধ এবং দুগ্ধজাত খাবার তাদের জন্য সহনীয় নয় বলে জানিয়েছে।

আরেকটি জরিপে দেখা গেছে, ২৫ বছরের কম বয়সী পাঁচ ভাগের এক ভাগ তরুণ তাদের খাদ্য তালিকা থেকে দুধ অথবা দুগ্ধজাত খাবার বাদ দিচ্ছেন।

দুধ এবং দুগ্ধজাত খাবার যেমন পনির এবং দই ক্যালসিয়ামের একটি বড় উৎস যেটি শক্ত হাঁড় গঠনের জন্য বেশ প্রয়োজনীয়। এছাড়াও গবেষণায় দেখা গেছে, গরুর দুধ হচ্ছে ক্যালসিয়ামের সবচেয়ে ভালো উৎস।

একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির জন্য প্রতিদিন ৭০০ গ্রাম ক্যালসিয়ামের প্রয়োজন হয়। তবে ১১ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রতিদিন এক হাজার গ্রাম ক্যালসিয়াম দরকার।

তরুণ বয়সে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে তার প্রভাব পড়ে বৃদ্ধ বয়সে। বিশেষ করে ৫০ বছরের পর থেকে বেশ দ্রুত হাঁড় ক্ষয়ের সম্ভাবনা তৈরি হয়। তবে এ প্রবণতা নারীদের ক্ষেত্রে আরো বেশি তৈরি হয় বলে গবেষণা থেকে জানা যায়।

হাড় নিয়ে গবেষণা করা ওই সংস্থাটি বলছে, কেউ যদি দুধ খেতে না চায় তাহলে দুধের পুষ্টিগুণ সম্পন্ন বিকল্প খাবার খাওয়া উচিত।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের ক্যালসিয়ামের চাহিদা যে শুধু দুধ এবং দুগ্ধজাত খাবার থেকেই গ্রহণ করতে হবে বিষয়টি সে রকম নয়। অন্য উৎস থেকে ক্যালসিয়াম পাওয়া গেলেও সেটি শরীরের জন্য ভালো। তথ্যসূত্র: বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here