দাঁতের যত্নে ফিলিপসের ব্লুটুথ কানেক্টেড টুথব্রাশ

0
238

philipsযখন আপনি ব্রাশ করবেন তখন আপনার মুখের একটি থ্রিডি ম্যাপ দেখাবে ঠিক কোন দাঁতটি আপনি ব্রাশ করছেন। পরবর্তীতে এটি আপনাকে ঐ দাঁতটি ঠিক কতোটুকু ব্রাশ করা লাগবে তার দিকে নির্দেশনা দিবে।

ব্লুটুথের মাধ্যমে অ্যাপে সংযোগ স্থাপনকারী নতুন স্মার্ট টুথব্রাশ জনসমক্ষে উন্মোচন করল ফিলিপস সনিকেয়ার। খবরটি শুনে অনেকের মধ্যেই প্রশ্ন জাগতে পারে, কেন ব্লুটুথযুক্ত টুথব্রাশ আমার দরকার পড়বে? তবে আপনি যদি মৌখিক স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন হন এবং নিজের দাঁতের প্রতি যত্নবান হন তবে এই টুথব্রাশ আপনার উপকারে আসবে।

ফিলিপস সনিকেয়ার ফ্লেক্সকেয়ার প্লাটিনাম কানেক্টেড নামের নতুন এই ব্রাশটির হাতলে আছে বিভিন্ন রকমের সেন্সর আছে যা ব্রাশ করার সময় তার পারফরম্যান্স ট্র্যাক করতে পারবে। ট্র্যাককৃত তথ্যাদি ব্লুটুথের মাধ্যমে নির্ধারিত অ্যাপে দেখা যাবে। অ্যাপটি আইওএস এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মে পাওয়া যাবে। টুথব্রাশের কার্যক্রমটি খুব সরল। যখন আপনি ব্রাশ করবেন তখন আপনার মুখের একটি থ্রিডি ম্যাপ দেখাবে ঠিক কোন দাঁতটি আপনি ব্রাশ করছেন। পরবর্তীতে এটি আপনাকে ঐ দাঁতটি ঠিক কতোটুকু ব্রাশ করা লাগবে তার দিকে নির্দেশনা দিবে। তাছাড়া আপনি দাঁতের উপর কতটুক চাপ প্রয়োগ বা মাজছেন তাও জানিয়ে সতর্ক করে দিবে ব্রাশটি। দুই মিনিট ব্রাশ করার পর আপনি দেখতে পাবেন যে, ঠিক কোন জায়গাটি ব্রাশ করা হয়নি। সেক্ষেত্রে ব্রাশ এবং অ্যাপে টাইমার ঠিক করা থাকবে।

1

তাছাড়া অ্যাপটি আপনাকে দাঁতের অগ্রগতির উপর ভিত্তি করে প্রতিবেদনও দিবে। ঠিক কবে নাগাদ ব্রাশের মাথা পরিবর্তন করা লাগবে অথবা স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন পরামর্শ প্রদান করবে। তবে অ্যাপটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার হলো এটি আপনার দূর্বল দাঁত নির্বাচনে সহায়তা করবে। আপনি বুঝতে পারবেন ঠিক কোন দাঁতটিতে আপনার বেশি যত্ন নেওয়া লাগবে। এক্ষেত্রে ব্রাশটি দাঁতের ডাক্তারের ভূমিকা পালন করবে। এই ধরুন আপনার কোন দাঁতের গোড়ায় ক্রাউন আছে সেক্ষেত্রে দাঁতের ডাক্তার আপনাকে ঐ দাঁতটি সাবধানে ব্রাশ করার জন্য পরামর্শ দিবে। ঠিক তেমনি এই অ্যাপটিও আপনাকে ঐ একই পরামর্শ প্রদান করবে। তাছাড়া অ্যাপে প্রাপ্ত তথ্য চাইলে আপনি দাঁতের ডাক্তারের কাছে পাঠাতে পারবেন।

ফ্লেক্সকেয়ার প্লাটিনাম কানেক্টেডের বাজারমূল্য রাখা হয়েছে ১৯৯.৯৯ মার্কিন ডলার। টুথব্রাশটি এ বছরের জুলাই মাসে জনসমক্ষে উন্মোচিত হবে। একবার ফুল চার্জে টুথব্রাশের ব্যাটারী দুই সপ্তাহ থাকে।

সূত্র: দ্য ভার্জ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here