তুরস্ক ও কাতারে বিমানঘাঁটি ছাড়ছে না যুক্তরাষ্ট্র

0
28

আর্ন্তজাতিক ডেস্ক: তুরস্ক ও কাতারে অবস্থিত বিমানঘাঁটি ছাড়বে না যুক্তরাষ্ট্র। ওই দুই দেশ থেকে যুক্তরাষ্ট্র বিমান ঘাঁটি সরিয়ে নিচ্ছে এমন খবর ছড়িয়ে পড়ার পর এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড। খবর আল জাজিরার।

রোববার টুইটারে এক বিবৃতিতে সেন্টকম জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্র তুরস্কের ইনসারলিক বিমানঘাঁটি ত্যাগ করছে না, পাশাপাশি তারা কাতারের আল উদিয়াদ বিমানঘাঁটিও ত্যাগ করছে না। এ ধরনের খবর মিথ্যা।’ মার্কিন বিমানবাহিনীর সেন্ট্রাল কমান্ডও টুইট বার্তায় বলেছে, এ ধরনের খবরের ‘বিশ্বাসযোগ্যতা শূন্য’।

২২ মার্চ ইসরায়েলের একটি ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়, ওই দুটি ঘাঁটি ত্যাগের প্রস্তুতি নিয়েছে মার্কিন বাহিনী। মার্কিন কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে জানিয়ে আসছে, ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যকার সাম্প্রতিক উত্তেজনা তুরস্কে যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকাণ্ডকে প্রভাবিত করবে না।

দেশের বাইরে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি সেনা ও অস্ত্র-সরঞ্জাম রয়েছে কাতারের আল উদিয়াদ বিমান ঘাঁটিতে। কাতারের রাজধানী দোহা থেকে ৩০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত ওই ঘাঁটিতে নয় হাজারেরও বেশ মার্কিন সেনা অবস্থান করছে। মোতায়েন রয়েছে যুক্তরাষ্ট্রের ১০০ সামরিক বিমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here