তুরস্কে উইকিপিডিয়া নিষিদ্ধ

0
94

wikipedia-banned_46073_1493544782আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কে এই মুহূর্তে যদি কেউ উইকিপিডিয়া দেখতে চান তাহলে লোডিং সংকেত ঘুরতে ঘুরতে এক সময় টাইম আউট নির্দেশনা দেখতে পাবেন। কাঙ্ক্ষিত তথ্য কিন্তু পাবেন না।

কারণ দেশটির কর্তৃপক্ষ ইন্টারনেটভিত্তিক এই মুক্ত বিশ্বকোষটি ব্লক করে দিয়েছে। দেশটির অভ্যন্তরে কেবল অনলাইন এনসাইক্লোপিডিয়ার একসেস পাওয়া যাচ্ছে। তাও আবার দেশের বাইরের একটি সিস্টেমের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক সংযোগের মাধ্যমে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, এই এনসাইক্লোপেডিয়াতে সন্ত্রাসবাদকে উসকে দেয়ার মতো কনটেন্ট রয়েছে। যা সরিয়ে দেয়ার অনুরোধ করেছিল তুরস্ক।

অভিযোগ উঠেছে উইকিপিডিয়াতে প্রেসিডেন্ট এরদোগানের বিরোধীরা তার সমালোচনা করছে। উইকিপিডিয়ার পেজে এরদোগানের সমালোচনা উঠে আসছে। আর এ কারণে জনপ্রিয় এই ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

চলতি মাসের শুরুতে তুরস্কে গণভোটে এরদোগানের পক্ষ জয়ী হওয়ায় তার ক্ষমতা আরও বেড়ে গেছে। এখন সংবিধান পরিবর্তন করে  ক্ষমতার মেয়াদ বাড়ানোর সুযোগ হয়েছে তার। সংসদীয় সরকার ব্যবস্থার পরিবর্তন করে রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থা প্রবর্তন করতে চলেছেন এরদোগান।

আর এ সরকারে আগামী ২০২৯ সাল পর্যন্ত একটানা প্রেসিডেন্ট হিসেবে থাকতে পারবেন তিনি।

গণভোটের বিরোধী পক্ষগুলো অভিযোগ করে আসছিল, এ ধরনের ভোটে এরদোগানের পক্ষ জয়ী হলে একনায়কতন্ত্র চালু হবে তুরস্কে।

প্রসঙ্গত, ব্যবহারকারীদের স্বেচ্ছাশ্রমে তৈরি উইকিপিডিয়াতে যেকেউ যেকোনো তথ্য যোগ করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here