তুরস্কের কথায় সৈন্য সরাবে না যুক্তরাষ্ট্র

0
39

আর্ন্তজাতিক ডেস্ক: সিরিয়ার কুর্দি-অধ্যুষিত মানজিব এলাকা থেকে তুরস্কের কথায় যুক্তরাষ্ট্রের সৈন্য সরানো হবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জেনারেল কমান্ডার জোসেফ ভোটেল। জেনারেল ভোটেল সিএনএনকে দেয়া এক বক্তব্যে সোমবার এ তথ্য জানান। খবর ডেইলি সাবাহা।

যুক্তরাষ্ট্র ও তুস্কের সৈন্যদের মধ্যে সরাসরি সংঘাত এড়াতে মানজিব থেকে সৈন্য সরিয়ে নিতে গত শনিবার যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু। ওই আহ্বানের দুই দিন পর সৈন্য না সরানোর ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।

সিএনএন জেনারেল ভোটেল বলেন, তুরস্ক মানজিব থেকে সৈন্য প্রত্যাহারের যে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের কাছে যেটি গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়।

এদিকে গত ২০ তারিখ থেকে সিরিয়ার আফরিনে কুর্দি বাহিনী পিকেকে ও আইএসের (ডায়েশ) বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে তুরস্ক। এতে এ পর্যন্ত প্রায় ৬০০ পিকেকে ও ডায়েশ সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে তুরস্ক। অন্যদিকে তুরস্কের প্রায় ৩০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে পিকেকে।

আফরিন অভিযান শেষ করে তুর্কি বাহিনী মানজিবের দিকে অগ্রসর হবে বলে ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। এরপরই পররাষ্ট্রমন্ত্রী মানজিব থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here