তুরস্ককে আফ্রিনে হামলা না চালানোর আহ্বান যুক্তরাষ্ট্রের

0
99

আর্ন্তজাতিক ডেস্ক: সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন শহরে সম্ভাব্য সামরিক অভিযান চালানোর বিষয়ে তুরস্ককে হুশিয়ার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেদার নেয়ার্ত বৃহস্পতিবার আংকারার প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ অঞ্চলে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইকে গুরুত্ব দিতে হবে।

আফরিন এলাকায় সামরিক অভিযান চালানোর জন্য তুরস্ক প্রস্তুতি নিচ্ছে -এমন খবরের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নেয়ার্ত বলেন, “আমরা তুরস্ককে এ ধরনের অভিযান না চালানোর আহ্বান জানাব। আমরা চাই না, তারা সেখানে কোনো সংঘাতে জড়িয়ে পড়ুক- বরং আমরা চাই তারা দায়েশের বিরুদ্ধে লড়াইকে গুরুত্ব দিক।”

তুরস্ক সম্প্রতি বলেছে, তুর্কি সীমান্তে সিরিয়ার ভেতরে যদি কুর্দি গেরিলাদের মোতায়েন করা হয় তাহলে তুরস্কের সেনারা সেখানে অভিযান চালাবে এবং তা শুধু আফরিন এলাকায় সীমাবদ্ধ থাকবে না বরং তা মানবিজ শহর এমনকি ইইফ্রাতিস নদীর তীর পর্যন্ত বিস্তৃত হবে। তুর্কি সরকার সিরিয়ার কুর্দি গেরিলাদের শত্রু মনে করে এবং তুরস্কের পিকেকে গেরিলাদের সঙ্গে সিরিয়ার কুর্দি গেরিলাদের যোগাযোগ রয়েছে বলে অভিযোগ করে।

তুরস্কের এ বক্তব্যের জবাবে সিরিয়ার সরকার বলেছে, তুর্কি বাহিনী সিরিয়ার ভেতরে অভিযান চালালে দামেস্ক পাল্টা ব্যবস্থা নেবে এবং তুর্কি বিমান ভূপাতিত করার জন্য সিরীয় বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রস্তুত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here