তামাক ব্যবহার নিষিদ্ধ নয়: স্বাস্থ্যমন্ত্রী

0
151

Parliament1454589296আইনে তামাক নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে; তবে তামাক ব্যবহার নিষিদ্ধ করা হয় নাই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি আজ মঙ্গলবার দশম জাতীয় সংসদের একাদশ অধিবেশনে সংসদ সদস্য একেএম শাহজাহান কামালের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, ‘তামাকজাত দ্রব্যের ব্যবহার জনস্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি। বাংলাদেশ সরকার স্বাস্থ্যের কথা বিবেচনা করে ২০০৫ সালে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এবং ২০০৬ সালে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ প্রণয়ন করে।

মন্ত্রী বলেন, ২০০৫ সালে প্রণীত আইনকে ফ্রেমওয়ার্ক কনভেনশন টোবাকো কন্টোলের (এফসিটিসি) সাথে অধিকতর সামঞ্জস্যপূর্ণ করার উদ্দেশে ২০১৩ সালে সংশোধন করা হয় এবং ২০১৫ সালে এর বিধিমালা প্রণয়ন করা হয়। তাই আইনে তামাককে নিয়ন্ত্রণের ব্যাপারে বলা হয়েছে। এ আইনে তামাক ব্যবহার নিষিদ্ধ করা হয় নাই।

তিনি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারদের সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধান করার পরিকল্পনাও সরকারের রয়েছে। সেই আলোকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ মফস্বলে বা গ্রামীণ পর্যায়ে যে সকল ডাক্তার কর্মস্থলে নিয়মিত উপস্থিত থাকবেন, তাদেরকে উচ্চতর শিক্ষা, পদোন্নতি, পরবর্তী পদায়ন ইত্যাদি ক্ষেত্রে আলাদাভাবে সুবিধা প্রদানের বিষয়ে সরকারিভাবে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

নাসিম বলেন, এছাড়া তৃণমূল পর্যায়ে সেবা প্রদান এবং চিকিৎসকদের সুযোগ-সুবিধার কথা ভেবে নবযোগদানকৃত চিকিৎসকদের নিজ নিজ জেলা বা পার্শ্ববর্তী জেলায় পদায়নের ব্যবস্থা করা হয়েছে। এমনকি স্বামী-স্ত্রী উভয়ে চিকিৎসক হলে একই কর্মস্থলে কিংবা পাশাপাশি কর্মস্থলে পদায়ন করা হয়েছে।

মন্ত্রী বলেন, এর ফলে পদায়নকৃত চিকিৎসকগণ নিশ্চিন্তে জনগণকে আন্তরিকতার সাথে চিকিৎসা সেবা প্রদান করছে। অধিকাংশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে ডাক্তারদের বসবাসের জন্য সরকারি বাসভবন রয়েছে।

তিনি আরও বলেন, শুধুমাত্র ইউনিয়ন পর্যায়ে ডাক্তারদের সরকারি অফিস ভবনসহ বাসভবনের সমস্যা রয়েছে বিধায় ডাক্তারদেরকে উপজেলা সদর বা জেলা সদর থেকে যাতায়াত করতে হয়।

এমতাবস্থায়, তাদের বাসস্থান, যোগাযোগ ব্যবস্থা ও অন্যান্য সমস্যাগুলো দ্রুত সমাধান করার লক্ষ্যে বর্তমান সরকার উপজেলা ও ইউনিয়ন পর্যয়ে চিকিৎসা ও সেবা প্রদানকারীদের সার্বক্ষণিক অবস্থানের জন্য (অবাসন) ডরমেটরি নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here