‘তথ্য জানা মানুষের সাংবিধানিক অধিকার’

0
374

abdulঢাকা: রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, সঠিক তথ্য অমূল্য সম্পদ। তথ্য মানুষকে সবসময় সচেতন করে ও সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে সাহায্য করে। তথ্য জানার অধিকার মানুষের অন্যতম মৌলিক ও সাংবিধানিক অধিকার। সরকার জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে কাজ করছে।

বুধবার ওসমানী স্মৃতি মিলনায়তনে তথ্য অধিকার দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ তথ্য কমিশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

রাষ্ট্রপতি বলেন, তথ্যের অবাধ প্রবাহ যেমন নাগরিক অধিকার প্রতিষ্ঠায় সহায়ক, তেমনই তা সমাজ ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর ওপর জনগণের ক্ষমতায়নকে প্রতিষ্ঠা করে।

তিনি বলেন, আধুনিক প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জনগণের তথ্য অধিকার ও তথ্য সেবা নিশ্চিত করতে সরকার প্রশংসনীয় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। তথ্য অধিকার আইনের সফল প্রয়োগের মাধ্যমে জনগণ রাষ্ট্রীয় কার্যক্রম সম্পর্কে স্বচ্ছ ধারণা পাচ্ছেন ও দেশের উন্নয়নে ভূমিকা রাখছেন।

অনুষ্ঠানে বাংলাদেশ তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- তথ্য মন্ত্রণালয়ের সচিব মরতুজা আহমদ, তথ্য কমিশনার নেপাল চন্দ্র সেন, অধ্যাপক ড. খুরশীদ সাঈদ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here