ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসের উদ্বোধন

0
119

dhaka-kolkata-train-service_44738_1492163221ঢাকা: পহেলা বৈশাখে ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসের উদ্বোধন হয়েছে। শুক্রবার সকালে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মুজিবুল হক ও ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধ শ্রীংলা।

রেলসূত্র জানায়, মৈত্রী এক্সপ্রেস এখন থেকে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত সেবা প্রদান করবে। ৪৫৬ আসনের নতুন এই ট্রেনটিতে শীতাতপ নিয়ন্ত্রিত প্রথম শ্রেণির চারটি কোচ এবং চারটি এসি চেয়ার কোচ থাকবে। মোট ৪৫৬ যাত্রী এখন থেকে শীতাতপ নিয়ন্ত্রিত কোচে আরামদায়ক ভ্রমণ করতে পারবেন। এই কোচগুলো সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভারতে তৈরি করা হয়েছে এবংবাংলাদেশ সরকার প্রথম ঋণের (লাইন অব ক্রেডিট) আওতায় এগুলি ক্রয় করেছে।

২০০৮ সালের পহেলা বৈশাখে সর্বপ্রথম চালু হওয়া মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে একবার চলাচল করা থেকেউন্নীত হয়ে বর্তমানে সপ্তাহে চারদিন চলাচল করছে। মৈত্রী এক্সপ্রেসের জনপ্রিয়তা দিন দিন বেড়েইচলেছে।

২০১৫-১৬ সালে (এপ্রিল-মার্চ) ৯৮ হাজার ৩২২ যাত্রী মৈত্রী এক্সপ্রেসের সেবা গ্রহণ করেছেন এবং ২০১৬-১৭সালে (এপ্রিল-মার্চ) এই ভ্রমণ সেবা গ্রহণকারী যাত্রীর সংখ্যা শতকরা ১৯ ভাগ বেড়ে হয়েছে ১ লাখ ১৫ হাজার ৬১জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here