ঢাকায় নতুন ভোটারদের ছবি তোলা শুরু শনিবার

0
2

ঢাকা: ঢাকা মহানগরীতে নতুন ভোটার করার লক্ষ্যে আগামী শনিবার থেকে ছবি তোলা, আঙ্গুলের ছাপ নেয়া এবং নিবন্ধন (ডাটা এন্ট্রি) কার্যক্রম শুরু হবে।

এরই মধ্যে ভোটার হওয়ার যোগ্য যে নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়েছিল তাদের নির্ধারিত তারিখে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে এসব কার্যক্রম শেষ করার অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এছাড়া যাদের তথ্য সংগ্রহ করা হয়নি, তারাও এসব নিবন্ধন কেন্দ্রে গিয়ে ভোটার হতে পারবেন।

শনিবার প্রধান নির্বাচন কমিশনার ও চার কমিশনার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে নিবন্ধন কার্যক্রম দেখবেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ইসির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইসির পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, যেসব নাগরিকের জন্ম ১ জানুয়ারি ২০০০ সাল বা তার আগে অর্থাৎ আগামী পহেলা জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হবে, তারা এবার ভোটার হতে পারবেন।

এছাড়া বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের সময় ভোটার হওয়ার যোগ্য কারও তথ্য সংগ্রহ করা না হয়ে থাকলে তারাও নিবন্ধন কেন্দ্রে গিয়ে তথ্য ফরম পূরণ করে ভোটার হতে পারবেন।

নিবন্ধন কেন্দ্রে গিয়ে ভোটার হতে হলে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন সার্টিফিকেটের কপি, এসএসসি বা সমমানের পরীক্ষার সার্টিফিকেটের ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে), ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভা ও সিটি কর্পোরেশেনের ওয়ার্ড কাউন্সিলরের কাছ থেকে নাগরিকত্বের সনদপত্র, পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ঠিকানা প্রমাণের স্বপক্ষে বাসা/বাড়ির ট্যাক্স প্রদানের রশিদ/চৌকিদারের রশিদ/যেকোন ইউটিলিটি বিলের কপি/জমির দলিলের ফটোকপি  নিয়ে যেতে হবে।

ঢাকা মহানগরী ও এর আওতাধীন এলাকাগুলোর ভোটার নিবন্ধনের সময়সূচি নির্বাচন কমিশনের ওয়েব সাইটে পাওয়া যাবে। এছাড়া হটলাইন ১০৫ নম্বরে ফোন করেও জানা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here