ডিডস আক্রমনে টুইটার, অ্যামাজন, স্পটিফাইসহ আরও অনেক ওয়েবসাইট বন্ধ

0
120

ddosপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য সাইবার আক্রমন দিন দিন দুঃস্বপ্নে পরিণত হচ্ছে। আর গতকাল ডিসট্রিবিউটেড ডেনিয়াল অব সার্ভিস (ডিডস) আক্রমনে টুইটার, সাউন্ডক্লাউড, স্পটিফাই এবং অ্যামাজনসহ বেশ কিছু ওয়েবসাইট সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। ‘ডিন’ (dyn.com) নামের একটি প্রতিষ্ঠান এই  ডিডস আক্রমনের শিকার হয়।

টুইটার, স্পটিফাই, সেনবক্স, রেডিট, গিটহাব, পেপ্যাল, পিন্টারেস্ট এধরনের বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট ‘ডিন’ ডিএনএস ব্যবহার করে থাকে। আর তাই এসব সাইটগুলো সাময়িক বা আংশিক বন্ধ হয়ে যায়। ডিন ডিএনএস জানায়, এই সমস্যা বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের ইস্ট কোস্ট এবং টেক্সাসের ব্যবহারকারিদের হয়েছে।

ডোমেইন নেম থেকে আইপি অ্যাড্রেস ম্যাপিংয়ের জন্য ডিএনএস (ডোমেইন নেম সিস্টেম) প্রামাণিক রেফারেন্স হিসাবে কাজ করে। অন্য কথায় বলা যায়, ডিএনএস শুধু একটি ফোনবুক যা ইন্টারনেট ব্যবহারকারিদের ওয়েব অ্যাড্রেস নাম বুঝতে সাহায্য করে।

ডিনের প্রধান কার্যালয় নিউ হ্যামশায়ারে। আর আক্রমনের পর ডিনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট স্কট হিল্টন এক বিবৃতিতে এই আক্রমনের বিষয়টি নিশ্চিত করেন। ডিএনএস (ডোমেইন নেম সিস্টেম) এর বিরুদ্ধে ডিডস আক্রমণের পিছনে কারা রয়েছে সে বিষয়ে পরিষ্কার নয় প্রতিষ্ঠানটি। তবে সমস্যাটির যথাসম্ভব দ্রুত সমাধানের চেষ্টা করছেন তারা।

সুত্রঃ দ্য হ্যাকার নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here