ট্রাম্প সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ

0
104

trump-supporter-220170305202750আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকায় নিউইয়র্কের ব্রুকলিন এলাকায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক ও বিরোধীদের মধ্যে পাল্টাপাল্টি সমাবেশ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে এবং এতে বেশ ক’জন আহত হয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকরা গতকাল তাদের সমাবেশকে সরকারবিরোধীদের মোকাবেলায় প্রেসিডেন্টের প্রতি সংহতি দিবস বলে ঘোষণা করেছিল। তবে এদের সমাবেশে উপস্থিতির সংখ্যা ছিল খুব কম। অন্যদিকে ট্রাম্প বিরোধীরা সমাবেশের ডাক দিলে বিপুল সংখ্যক মানুষের সমাবেশ ঘটে।

প্রেসিডেন্ট ট্রাম্প কিছুদিন আগে তার সরকারের নীতির প্রতি সমর্থন জানাতে রাস্তায় সমাবেশ করার জন্য তার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তিনি ভেবেছিলেন, তার সমর্থকরা রাস্তায় বেরিয়ে পড়লে সরকারের সমালোচকদেরকে পাল্টা চাপের মুখে ফেলা যাবে।

অথচ ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজে প্রবেশের কয়েকদিন আগে থেকেই তার বিরোধীরা রাস্তায় নেমে এসে বিক্ষোভ করা শুরু করে এবং তার শপথ অনুষ্ঠানের পরও সমাবেশ ও প্রতিবাদ বিক্ষোভ চলতে থাকে। এমনকি গত ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প যেদিন কাজ শুরু করেন সেদিনও ওয়াশিংটনে নতুন প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছিল। এর পরের দিন নারীরাও রাস্তায় নেমে পড়েছিল। এসব বিক্ষোভে মানবাধিকার কর্মীরাও অংশ নেন। শুধু আমেরিকাতেই নয় একই সঙ্গে বিশ্বের বহু দেশের বড় বড় শহরে বিশেষ করে ইউরোপে ট্রাম্প বিরোধী বিক্ষোভ হয়েছে।

ট্রাম্পের বিজয়ে খুশী রক্ষণশীল গ্রুপগুলো বিশ্বের মানুষের এ ক্ষোভ প্রত্যক্ষ করেছে। ট্রাম্পের সমর্থকরা মনে করেন, সুষ্ঠু নির্বাচন হয়েছে এবং এ কারণে সরকার বিরোধী বিক্ষোভের কোনো প্রয়োজন নেই। কিন্তু তারপরও আমেরিকাতে ট্রাম্প বিরোধীদের একের পর এক বিক্ষোভের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্টের সমর্থকরাও রাস্তায় আসতে বাধ্য হয়েছেন।

বর্তমানে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের গোপন সম্পর্কের খবরে মার্কিন সরকার প্রচণ্ড চাপের মুখে রয়েছে। এরই জের ধরে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্যালিন সম্প্রতি পদত্যাগ করেছেন। ট্রাম্পের সমালোচকরা মনে করেন, অব্যাহত চাপের মাধ্যমে ট্রাম্পকে অনাস্থার সম্মুখীন বা তাকে অপসারণ করা যেতে পারে। এই অবস্থা প্রতিহত করার জন্য ট্রাম্প সমর্থকরাও রাস্তায় নেমে এসেছেন যাতে বিরোধীদের প্রতিহত করা যায়। রেডিও তেহরান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here