ট্রাম্প অশ্লীলভাষী নির্বোধ : খোমিনি

0
76

আর্ন্তজাতিক ডেস্ক: ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘অশ্লীলভাষী’ এবং তিনি নিজেকে ‘নির্বোধ’ হিসেবে জাহির করে থাকেন।

ইরানের পরমাণু চুক্তি প্রত্যয়ন করা হবে না বলে ট্রাম্প হুমকি দেয়ার পর খোমিনি এই প্রথম তার জবাব দিলেন। খবর সিএনএনের।

বুধবার ইরানি বিজ্ঞানীদের সঙ্গে এক সাক্ষাতে তিনি এসব কথা বলেন। সর্বোচ্চ নেতা আরও বলেছেন, ‘আমরা মার্কিন আধিপত্য দূর করতে সক্ষম হয়েছি এবং মার্কিনবিদ্বেষী আচরণ সত্তে¡ও আমরা আরও শক্তিশালী হয়েছি ও উন্নতি সাধন করেছি।’

খোমিনি বলেন, ‘আমাদের সব উন্নতি ঘটেছে অবরোধের মধ্যে। আমরা লেবানন, সিরিয়া ও ইরাকে মার্কিন পরিকল্পনা নস্যাৎ করতে সক্ষম হয়েছি এবং আপনারা বিশ্বাস রাখুন এবারও তারা চপেটাঘাত খাবে, ইরানি জাতির কাছে তারা পরাজিত হবে।’

পরমাণু সমঝোতার বিষয়ে আমেরিকার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা।  তিনি বলেন, পরমাণু চুক্তি ইস্যুতে ট্রাম্পের বিরুদ্ধে ইউরোপের অবস্থান ভালো, তবে তা যথেষ্ট নয়। কংগ্রেস ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার উদ্যোগ নিলে তার বিরুদ্ধে ইউরোপকে রুখে দাঁড়াতে হবে।

পরমাণু সমঝোতার বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ওই পক্ষ যদি পরমাণু সমঝোতা ছিড়ে না ফেলে তাহলে আমরাও ছিড়ব না। আর যদি তারা সমঝোতা ছিঁড়ে ফেলে তাহলে আমরা সেটিকে টুকরো টুকরো করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here