ট্রাম্পের সমালোচনায় মার্কিন মুসলিম সেনার মা

0
118

160729115613_khizr_khan_624x415_getty_nocreditআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন ইরাকে নিহত মুসলিম এক মার্কিন সৈনিকের মা। গাজালা খান নামে সেই নারী অভিযোগ করে বলেন যে, “ইসলাম সম্পর্কে ডোনাল্ড ট্রাম্প ছিলেন একেবারেই অজ্ঞ”।

শুধু তাই নয়, মি: ট্রাম্প প্রকৃত অর্থে ‘উৎসর্গ’ শব্দটার কোনো অর্থ জানেন না বলেও তিনি মন্তব্য করেন। বৃহস্পতিবার ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশানে বক্তব্য দেয়ার সময় মিজ গাজালার স্বামী খিজির খান মি: ট্রাম্পকে উদ্দেশ্য করে আক্রমণাত্মক কথা-বার্তা বলেন। তাঁর স্বামী বক্তৃতা দেবার সময় গাজালা খান কাছেই ছিলেন। পরে এ প্রসঙ্গে মিস্টার ট্রাম্প বলেন যে, মিসেস খানকে সেখানে সম্ভবত কথা বলতে দেয়া হয়নি।

উল্লেখ্য, মার্কিন এই মুসলিম দম্পতি খিজির খান ও গাজালা খানের সন্তান ক্যাপ্টেন হূমায়ূন কবীর ২০০৪ সালে ইরাকে এক গাড়ী বোমা বিস্ফোরণে নিহত হন।

নিহত মার্কিন সেনার মা-কে ডেমোক্রেটিক কনভেশনে হয়তো কথা বলতে দেয়া হয়নি বলে অবজ্ঞাসূচক মন্তব্য করেন মি: ট্রাম্প।ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক কলামে মিসেস খান লিখেছেন, যে তখন ভীষণ রকম ‘মন খারাপ’ থাকায় তিনি নিজেই বক্তব্য দিতে চাননি।

গাজালা খান লিখেছেন “ওই কনভেনশন স্টেজে আমি যখন হেঁটে যাচ্ছিলাম আমার ছেলের বড় বড় ছবি আমার পেছনে। ওই সময় কিভাবে যে আমি নিজেকে নিয়ন্ত্রণ করেছি তা শুধু একজন মা-ই বুঝতে পারবে।ডোনাল্ড ট্রাম্পেরওতো সন্তান আছে, তিনি কি বুঝেননি কেন আমি কথা বলিনি?” তবে, তিনি কথা না বললেও ‘সারা বিশ্ব এবং পুরো আমেরিকা তাঁর কষ্ট বুঝতে পেরেছে’ বলেও তিনি মন্তব্য করেছেন।

ওই কলামে তিনি আরো বলেছেন যে, “ডোনাল্ড ট্রাম্প ইসলাম নিয়ে অজ্ঞের মতন কথা বলেন। সে যদি কোরান ও সত্যিকারের ইসলাম সম্পর্কে পড়াশোনা করে, তাহলে সন্ত্রাসবাদ সম্পর্কে তাঁর ধারণাই পাল্টে যাবে; কারণ সন্ত্রাসবাদ নিজেই একটা আলাদা ধর্ম”।

“ডোনাল্ড ট্রাম্প বলেছেন তিনি নাকি অনেক কাজে নিজেকে উৎসর্গ করেছেন। তিনি আসলে ‘উৎসর্গ’ কথাটার সত্যিকারের অর্থই জানেন না”-লিখেছেন মিসেস খান।বিবিসি বাংলা

LEAVE A REPLY