ট্রাম্পের ভ্রমণ ব্যয় লাগামছাড়া

0
103

trump_44200_1491626200আন্তর্জাতিক ডেস্ক: সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দুই বছরের ভ্রমণে যা ব্যয় হয়েছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম ১০ সপ্তাহেই তা খরচ হয়েছে। ক্ষমতা গ্রহণের পর গত ১০ সপ্তাহের মধ্যে সাত সপ্তাহান্তের ছুটিই ট্রাম্প ফ্লোরিডার পামবিচে নিজের মার-এ-লাগো হোটেলে কাটিয়েছেন।

বিলাসবহুল এ রিসোর্টে ট্রাম্পের অবকাশ যাবনের জন্য সরকারের ইতিমধ্যে দুই কোটি ৪০ লাখ ডলার খরচ হয়ে গেছে। এই পরিমাণ অর্থ ওবামা তার প্রথম দুই বছরের প্রেসিডেন্সিকালে ভ্রমণ বাবদ খরচ করেছিলেন।

ইনডিপেনডেন্ট জানায়, মার-এ-লাগো হোটেলে ট্রাম্প যে সাতটি সপ্তাহান্তের ছুটি কাটিয়েছেন, তার প্রত্যেকটিতে গড়ে ৩৩ লাখ ডলার করে খরচ হয়েছে। এই অর্থ খরচ হয়েছে প্রধানত প্রেসিডেন্টের ব্যাপক নিরাপত্তা নিশ্চিতকরণে।

পক্ষান্তরে ওবামা তার প্রেসিডেন্সির আট বছরে সর্বমোট ৯ কোটি ৭০ লাখ ডলার ভ্রমণ বিল করেছেন। এর অর্থ ওবামার ক্ষেত্রে প্রতি বছরে গড়ে এক কোটি ২১ লাখ ডলার খরচ হয়েছে।

তাহলে প্রতি মাসে ও সপ্তাহে দাঁড়ায় যথাক্রমে ১০ লাখ ডলার ও আড়াই লাখ ডলার।

ক্ষমতা গ্রহণের পর প্রথম মাসেই ট্রাম্পের ভ্রমণ বাবদ খরচ হয়েছিল এক কোটি ডলার। ট্রাম্পের পুরো পরিবারের জন্য ভ্রমণ ও নিরাপত্তা বাবদ খরচ সম্ভবত আরও অনেক বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here