ট্রাম্পের বাজেট প্রস্তাব ‘প্রতিরক্ষা ব্যয় বাড়লেও অন্য খাতে ব্যাপক সংকোচন’

0
125

trump_42273_1489654988আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রশাসনের প্রথম বাজেট প্রস্তাব পেশ করছেন।

এতে মার্কিন ইতিহাসে প্রথমবারের মতো কূটনীতি ও বিজ্ঞানখাতসহ প্রায় সব ফেডারেল সংস্থা এবং কর্মসূচির ব্যাপক ব্যয় সংকোচনের প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে নাটকীয়ভাবে প্রতিরক্ষা এবং নিরাপত্তা খাতকে প্রাধান্য দিয়ে দুই খাতের ব্যয় বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে ২০১৮ অর্থ বছরের জন্য এক দশমিক ১৫ ট্রিলিয়ন (এক লাখ ১৫ হাজার কোটি) ডলারের বাজেট প্রস্তাব পেশ করার কথা রয়েছে।

ট্রাম্প প্রশাসনের এই বাজেট কংগ্রেসে ব্যাপক বিরোধিতার মুখোমুখি হতে পারে।

বিশেষ করে সামাজিক বিভিন্ন কর্মসূচির ব্যয় সংকোচনের প্রস্তাব করায় রিপাবলিক ও ডেমোক্রেট-উভয় পার্টির আইন প্রণেতারাই এ বাজেটের বিরোধিতা করবেন বলে ধারণা করা হচ্ছে।

বাজেটে মার্কিন পররাষ্ট্র দফতরের ব্যয় ২৮ ভাগ কমিয়ে এক হাজার ৮০ কোটি ডলার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া অন্য খাতেও ৯ থেকে ২৯ ভাগ পর্যন্ত ব্যয় সংকোচনের প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে পরিবেশ সুরক্ষা সংস্থার ব্যয় ৩০ ভাগ,স্বাস্থ্য, মানব সম্পদ এবং কৃষি খাতে প্রায় ২০ ভাগ করে ব্যয় কমানোর প্রস্তাব করা হয়েছে।

বিভিন্ন খাতে বাজেট বাড়ালেও ট্রাম্প তার প্রথম আমেরিকা নীতিকে সামনে রেখে প্রতিরক্ষা খাতে বাজেট ব্যয় বাড়িয়ে পাঁচ হাজার চারশ’ কোটি ডলার প্রস্তাব করছেন।

২০১৬ অর্থ বছরের চেয়ে প্রতিরক্ষা খাতের এ প্রস্তাবিত ব্যয় ১০ শতাংশ বেশি।

LEAVE A REPLY