ট্রাম্পের প্রথম কংগ্রেস জয়

0
77

download (1)আন্তর্জাতিক ডেস্ক: অনেক নাটকীয়তার পর নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে এবারই প্রথম কংগ্রেসে বড় ধরনের সাংবিধানিক জয় পেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হলো তার বহুল আলোচিত স্বাস্থ্যনীতি আমেরিকান হেলথকেয়ার।

এর মধ্য দিয়ে ট্রাম্পের পূর্বসূরি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার জনপ্রিয় স্বাস্থবীমা প্রকল্প ওবামাকেয়ারের বড় অংশই বাতিল হয়ে গেল। বিশেষজ্ঞরা এ নিয়ে শঙ্কিত হলেও উচ্ছ্বসিত ট্রাম্প। এ আইনের বিপক্ষে ক্যাপিটাল হিলে বিক্ষোভও হয়েছে। খবর বিবিসি ও সিএনএনের। স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে পাস হয় ওবামাকেয়ারের বিপরীতে ট্রাম্পের স্বাস্থ্যনীতি।

প্রতিনিধি পরিষদে সামান্য ভোটের ব্যবধানে জয় ঘটে ট্রাম্পের আমেরিকান হেলথকেয়ার অ্যাক্টের। এর পক্ষে ভোট দেন ২১৭ জন কংগ্রেসম্যান। বিপক্ষে ভোট পড়ে ২১৩টি। কোনো ডেমোক্রেটিক আইনপ্রণেতাই এর পক্ষে ভোট দেননি। এখন প্রস্তাবটি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে উত্থাপিত হবে। সেখানে পাসের পর তা আইন হিসেবে কার্যকর হবে। নিজ দল রিপাবলিকান পার্টির বেশ কয়েকজন কংগ্রেসম্যানের বিরোধিতা সত্ত্বেও প্রস্তাবটি পাস হওয়ায় একে ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর প্রথম সাংবিধানিক জয় হিসেবে বিবেচনা করা হচ্ছে। হোয়াইট হাউসের রোজগার্ডেনে উচ্ছ্বসিত ট্রাম্প বলেন, এখন থেকে ওবামাকেয়ার মৃত। নির্বাচনী প্রচারের সময় থেকেই ওবামাকেয়ারের বিরুদ্ধে ছিলেন ট্রাম্প।

তিনি ঘোষণা দিয়েছিলেন, ক্ষমতা গ্রহণের পর তার প্রথম কাজই হবে ওবামাকেয়ার বাতিল করা। তবে ক্ষমতা নিয়ে তিনি এ বিষয়ে নিজের অবস্থান অনেকটাই পাল্টে ফেলেন। ওবামার স্বাস্থ্যনীতি বাতিলের পরিবর্তে আইনের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ধারায় পরিবর্তন আনার পক্ষে মত দেন তিনি। উত্থাপন করেন বিকল্প প্রস্তাব আমেরিকান হেলথকেয়ার। তবে এ প্রস্তাব পাসের আগে কংগ্রেস দু’বার প্রত্যাখ্যান করে। ডেমোক্র্যাটদের পাশাপাশি রিপাবলিকান পার্টির সদস্যরাই এ বিকল্প প্রস্তাব নিয়ে বিভক্ত ছিলেন। নতুন প্রস্তাবে স্বাস্থ্যবীমার বাধ্যবাধকতা আর থাকছে না।

এমনকি বীমার প্রিমিয়াম না দিলে জরিমানার বিধানও উঠিয়ে নেওয়া হবে। ওবামাকেয়ারে নিম্ন আয়ের মানুষের জন্য স্বাস্থ্যবীমার ক্ষেত্রে সরকারি ভর্তুকিও কমানো হবে। নিম্ন আয়ের মানুষের জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে ২০১০ সালে যুক্তরাষ্ট্রে পাস হয় ‘অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’। স্বাস্থ্য খাতের এ আইনটি পাসে ওবামার একক ও দৃঢ় উদ্যোগের কারণে এটি ‘ওবামাকেয়ার’ নামে পরিচিত। এদিকে, নিম্নকক্ষে বিলটি পাসের পরপরই রাজধানী ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল হিলের বাইরে সমাবেশ করে বিক্ষোভকারীরা। ডেমোক্রেটিক দলের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন আইন লাখ লাখ নাগরিককে নিরাপত্তাহীনতার মধ্যে ফেলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here