ট্রাম্পের নতুন আদেশে দুর্দশায় পড়তে পারেন শরণার্থীরা

0
49

Donald Trumpআন্তর্জাতিক ডেস্ক: ছয়টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা ট্রাম্পের নতুন নির্বাহী আদেশ বিশ্বে শরণার্থীদের দুর্দশায় ফেলতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। ৭ মার্চ মঙ্গলবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি এ উদ্বেগ প্রকাশ করেছেন।

গ্রান্ডি বলেছেন, শরণার্থীরা অপরাধী ছিলো না। তবে এই সাধারণ লোকদের যুদ্ধ, সহিংসতা ও নিপীড়ন নিজেদের দেশ ত্যাগে বাধ্য করেছে। ট্রাম্পের এই নির্বাহী আদেশ অস্থায়ী হলেও সহিংসতা থেকে পালিয়ে আসা লোকজনকে এর যন্ত্রণা ভোগ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

সোমবার ট্রাম্পের জারি করা নির্বাহী আদেশে ইরান, ইয়েমেন, সিরিয়া, লিবিয়া, দক্ষিণ সুদান ও সোমালিয়ার নাগরিকদের বিরুদ্ধে ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে এবারের তালিকায় নেই ইরাক। এছাড়া সিরিয়াসহ সব দেশের শরণার্থীর জন্য ১২০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ট্রাম্পের এবারের নির্বাহী আদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক সংস্থাগুলো এখনো তেমন প্রতিক্রিয়া দেখায়নি। প্রথমবারের আদেশের বিরুদ্ধে জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস মন্তব্য করলেও এবার তিনি এখনো মুখ খোলেননি। নিষেধাজ্ঞার অর্ন্তভূক্ত সুদান অবশ্য ট্রাম্পের এ আদেশের বিরুদ্ধে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় অসন্তোষ প্রকাশ করেছে। তবে মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশ ইরান বলেছে, ট্রাম্পের আদেশের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর তারা প্রতিক্রিয়া জানাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here