ট্রাম্পকে ঠেকাতে ভোটার সংগ্রহ করছে মার্কিন মুসলমানরা

0
148

downloadঢাকা ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয় ঠেকাতে প্রয়োজনীয় ভোটার সংগ্রহে মাঠে নেমেছেন একদল মুসলিম-আমেরিকান। কট্টর মুসলিম বিদ্বেষী ট্রাম্পকে ঠেকাতে তারা দশ লাখ ভোটারের নাম সংগ্রহের লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছেন।

আমেরিকান মুসলমানদের অধিকার রায় কর্মরত বিভিন্ন সংগঠনকে নিয়ে গড়া জোট ‘ইউএস কাউন্সিল অব মুসলিম অর্গানাইজেশন’ এই অভিযানে নেতৃত্ব দেবে। ২৩ জুলাই পর্যন্ত তিন লাধিক মুসলমান-আমেরিকান এতে স্বার করেছেন বলে সর্বশেষ খবরে জানা গেছে।

প্রেসিডেন্ট নির্বাচিত হলে ট্রাম্প মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ এবং যারা নাগরিকত্ব নিয়েছেন, তাদের নজরদারিতে রাখার যে ঘোষণা দিয়েছেন তার পরিপ্রেেিত বিশেষ এ উদ্যোগ নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রে মুসলিম ভোটারের সংখ্যা সুনির্দিষ্টভাবে জানা না গেলেও দেশটিতে প্রায় ৯০ লাখ মুসলিম রয়েছেন। এর মধ্যে অনেকেই সাম্প্রতিক বছরগুলোয় নাগরিকত্ব পেলেও ভোটার তালিকায় তাদের নাম ওঠেনি। এমন মুসলিমদেরই খুঁজছে এই কর্মসূচির সংগঠকেরা।

‘ইউএস কাউন্সিল অব মুসলিম অর্গানাইজেশনে’র বোর্ড সদস্য ওসামা আবু ইরসাঈদ বলেন, ‘ভার্জিনিয়া ও ফোরিডার মতো ফলাফল নির্ধারণী রাজ্যে মুসলমান ভোটাররা ঐক্যবদ্ধ হলে ট্রাম্পকে ধরাশায়ী করা খুব কঠিন হবে না। ভোটের মাঠে মুসলিম বিদ্বেষমূলক বক্তব্যের জবাব ব্যালটেই দিতে হবে।

কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্সের (কেয়ার) সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, মুসলিম ভোটারের ১১ শতাংশ ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেয়ার পে মত দিয়েছেন। কেয়ারের নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বলেন, যুক্তরাষ্ট্রে মুসলিমদের মধ্যে আতঙ্ক সৃষ্টির যে ভয়ঙ্কর প্রবণতা দেখা যাচ্ছে, তা রুখতে মিলিয়ন ভোটার সংগ্রহের অভিযানের গুরুত্ব অনেক।

LEAVE A REPLY