ট্রাম্পকে ক্ষমা চাইতে বলল আফ্রিকান ইউনিয়ন

0
7

আর্ন্তজাতিক ডেস্ক: আফ্রিকার অভিবাসীদের নিয়ে অবমাননাকর বক্তব্য দেয়ার ফলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে ৫৫ জাতিগোষ্ঠীর সংস্থা আফ্রিকান ইউনিয়ন। ট্রাম্প আফ্রিকার দেশগুলোকে ‘অত্যন্ত নোংরা ও বসবাসের অযোগ্য’ বলে মন্তব্য করার পরে আফ্রিকান ইউনিয়নের পক্ষ থেকে তার বিবৃতিতে এ আহ্বান জানানো হলো। খবর ফ্রান্স২৪ এর।

ওয়াশিংটন ডিসিতে আফ্রিকান ইউনিয়নের দফতর ট্রাম্পের বক্তব্যে ‘হতাশা ও ক্ষোভ’ প্রকাশ করে বলেছে, ট্রাম্প প্রশাসন আফ্রিকার জনগণকে বুঝতে ভুল করেছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বৃহস্পতিবার অভিবাসীবিষয়ক সিনেটরদের এক বৈঠকে আফ্রিকার দেশগুলো সম্পর্কে ওই বিতর্কিত মন্তব্য করেন। অবশ্য তার এ বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর নিজেকে বাঁচাতে তিনি দাবি করেছেন, তিনি ওই পরিভাষা ব্যবহার করেননি।

হোয়াইট হাউসে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত দুইজন রিপাবলিকান সিনেটর ট্রাম্পের আত্মপক্ষ সমর্থন করে দেয়া বক্তব্যের সত্যতা নিশ্চিত করেছেন। কিন্তু সেখানে উপস্থিত ডেমোক্র্যাট সিনেটর ডিক ডারবিন বলেছেন, ট্রাম্প আফ্রিকার দেশগুলোকে বেশ কয়েকবার ‘অত্যন্ত নোংরা’ বলে অভিহিত করেছেন এবং বহুবার ‘বর্ণবাদী’ পরিভাষা ব্যবহার করেছেন।

ট্রাম্প শুক্রবার এক টুইটার বার্তায় দাবি করেছেন, তিনি সিনেটরদের সঙ্গে বৈঠকে আফ্রিকার অভিবাসীদের নিয়ে অনেক ‘কড়া’ কথা বলেছেন কিন্তু যে পরিভাষাগুলো গণমাধ্যমে এসেছে তিনি তা প্রয়োগ করেননি।

কিন্তু তার এই অস্বীকৃতিতে সন্তুষ্ট হতে পারেনি আফ্রিকান ইউনিয়ন। সংস্থাটি আফ্রিকার দেশগুলোকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য ট্রাম্পকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here