ট্যাক্সি ড্রাইভারদের জন্যে নিউইয়র্কে শৌচাগার নির্মাণের দাবি

0
13

নিউইয়র্ক: কর্মরত অবস্থায় নিউইয়র্ক সিটির ট্যাক্সি ড্রাইভাররা প্রকৃতির ডাকে সাড়া দিতে পারেন না। এ জন্য অনেকে কিডনিসহ নানা জটিল রোগে আক্রান্ত  হচ্ছেন। এমন দুরবস্থার অবসানে শৌচাগার নির্মাণের দাবি জানালেন ইউনাইটেড ট্যাক্সি ড্রাইভার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও আহবায়ক ওসমান চৌধুরী।

শুক্রবার নিউইয়র্ক সিটির ব্রুকলীনে ইঙ্গারসল কমিউনিটি সেন্টারে ‘রেসকিউ ফেয়ার’-এ এই আবেদন জানান সিটি মেয়র বিল ডি ব্লাসিয়োর কাছে। মেয়র সেখানে উপস্থিত ট্যাক্সি এ্যান্ড লিমুজিন কমিশনের পলিসি ও এক্সটার্নাল সম্পর্কিত ডেপুটি কমিশনার বিল হিনযেনকে নির্দেশ দেন শৌচাগার নির্মাণের প্রকল্প পেশ করার জন্যে।

 

মেয়র জানান, সিটিতে খোলা জায়গার যেমন সংকট, তেমনি পাবলিক টয়লেটের জন্যেও সুবিধাজনক স্থান নেই। তবে বিষয়টি জটিল এবং মানবিক বিধায় বিকল্প একটি পদক্ষেপ নিতে সিটি প্রশাসনের কোন কার্পণ্য থাকবে না।

ওসমান চৌধুরী মেয়রকে ধন্যবাদ জানিয়েছেন ইবার, লিফটসহ এ্যাপস পরিচালিত ট্যাক্সির দৌরাত্ম্য হ্রাসের বিলে দ্রুত স্বাক্ষর করার জন্যে।

১৯৯৭ সাল থেকে নিউইয়র্কে সিটিতে ট্যাক্সি চালাচ্ছেন ওসমান চৌধুরী। তিনি জানান, রাতের শিফটে ট্যাক্সি থামিয়ে রেস্টুরেন্টে গিয়ে টয়লেটে যাওয়ার সুযোগ পাওয়া গেলেও দিনের শিফটে কোনভাবেই সম্ভব হয় না। ট্যাক্সি থামিয়ে পার্শ্ববর্তী রেস্টুরেন্টে যেতে বাধ্য হলেও মোটা অংকের জরিমানার টিকিট গুণতে হয়।

উল্লেখ্য, নিউইয়র্ক সিটিতে এক লাখ ৮০ হাজার ট্যাক্সি ড্রাইভার রয়েছেন ৩ শিফটে কাজের জন্যে। এর বড় একটি অংশ হলেন বাংলাদেশি।