টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে অপেক্ষা বাড়লো কুকের

0
151

স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে প্রথম টেস্ট খেলতে মাঠে নেমেছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। তবে এই টেস্টের দিকে মুখিয়ে ছিলেন অনেক ক্রিকেটভক্ত, ম্যাচটি ছিল আলোচনার কেন্দ্রবিদুতে। কারণ আর সাদা পোশাকের এই ম্যাচেই ইংলিশ দলপতি অ্যালিস্টার কুকের সামনে ছিল বিশ্বরেকর্ড গড়ার হাতছানি। কিন্তু অপেক্ষাই বাড়ল কুকের। মাত্র ২০ রানের জন্য আক্ষেপ নিয়েই থাকতে হচ্ছে তাকে।

টি-টোয়েন্টির পর আবারও দুই দলের অংশগ্রহণে শুরু হয় টেস্ট সিরিজ। বৃহস্পতিবার হেডিংলিতে স্বাগতিক ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামে লঙ্কানরা। মাঠে নামার আগে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে টেন্ডুলকারের ১০ হাজার রানের বিশ্বরেকর্ড ভাঙার দরজায় দাঁড়িয়েছিলেন কুক। রেকর্ডটি গড়তে মাত্র ৩৬ রান দূরে ছিলেন তিনি।

সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচিন টেন্ডুলকারের ১০ হাজার রানের বিশ্বরেকর্ড ভেঙে দেওয়ার কাছাকাছি গিয়েও কুককে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হচ্ছে। ক্রিকেট ইতিহাসে সাদা পোশাকে সবচেয়ে কম বয়সে ১০ হাজার রানের মাইলফলক এখনও স্পর্শ করা হয়নি কুকের।

করণ লঙ্কানদের বিপক্ষে এ ম্যাচে ৫২ বল মোকাবেলা করে দু’টি চারের সাহায্যে ১৬ রান করেই বিদায় নেন তিনি। ওপেনিংয়ে ব্যাট করতে নামা কুক দাসুন শানাকার বলে ইনিংসের ২১তম ওভারে উইকেটের পেছনে দিনেশ চান্দিমালের গ্লাভসে ধরা পড়েন।

তবে টেন্ডুলকার যে বয়সে বিশ্বরেকর্ডটি গড়েছিলেন, তার থেকে প্রায় পাঁচ মাস আগেই রেকর্ডটির মালিক হতে পারবেন ৩১ বছর ১৪৬ দিন বয়সী কুক। তাতে আরও ২০ রান দরকার তার। অভিজ্ঞ ব্যাটসম্যান কুক প্রথম ইংলিশ ব্যাটসম্যান ও ১২তম ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান স্পর্শ করার গৌরব অর্জন করবেন।

তার আগে টেন্ডুলকার ছাড়াও ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং, রাহুল দ্রাবিড়, মাহেলা জয়াবর্ধনে, সুনীল গাভাস্কার, জ্যাক ক্যালিস, অ্যালান বর্ডার, শিব নারায়ণ চন্দরপল এবং স্টিভ ওয়াহ এই মাইলফলক স্পর্শ করেন।

এ ম্যাচ নিয়ে কুক ক্যারিয়ারে ১২৭টি টেস্ট খেলছেন। এর আগে ২৮টি সেঞ্চুরি ও ৪৭টি হাফ-সেঞ্চুরি করেছেন এই ইংলিশ ব্যাটসম্যান। সাদা পোশাকে তার মোট রান ৯,৯৮০।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here