টিলারসনকে আইকিউ টেস্টে অংশ নেয়ার চ্যালেঞ্জ ট্রাম্পের

0
8

আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বুদ্ধিমত্তা পরীক্ষায় অংশ নেয়ার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। দু’জনের মধ্যে ক্রমবর্ধমান বিরোধের মধ্যেই ট্রাম্পের এ মন্তব্য এলো। খবর বিবিসির।

ফোর্বস ম্যাগাজিনকে ট্রাম্পের দেয়া এক সাক্ষাৎকারে জানতে চাওয়া হয় যে, টিলারসন তাকে ‘নির্বোধ’ বলে মন্তব্য করায় তার প্রতিক্রিয়া কী?

ট্রাম্প বলেন, আমার মনে হয় এটা ভুয়া সংবাদ। তবে সে যদি এটা বলে থাকে তবে আমাদের (দু’জনের) মধ্যে একটা আইকিউ টেস্ট (বুদ্ধিমত্তার পরীক্ষা) হতে পারে। এতে কে জয়ী হবে তা আমি আপনাকে বলে দিতে পারি।

মঙ্গলবার টিলারসনের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেয়ার কথা রয়েছে ট্রাম্পের। খবরে বলা হচ্ছে ট্রাম্পের সঙ্গে তার শীর্ষ কূটনীতিকের বিরোধ চলছে। উত্তর কোরিয়া ও ইরানসহ বহু ইসু্যতে দু’জনের পথ দুই দিকে চলে গেছে।

এরই মধ্যে খবর বেরিয়েছে যে, টিলারসন পদত্যাগের চিন্তাভাবনা করছেন। তিনি তা অস্বীকার করেছেন। তবে ট্রাম্পকে তিনি নির্বোধ বলে মন্তব্য করেছেন মর্মে যে খবর প্রকাশ করেছে এনবিসি, তা তিনি অস্বীকার করেননি।

চলতি মাসের শুরুর দিকে ট্রাম্প মন্তব্য করেন যে, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার কথা বলে টিলারসন সময়ের অপচয় করছেন। ট্রাম্পের মন্তব্য- উত্তর কোরিয়াকে শায়েস্তা করার পথ একটাই’। আর সেটা যে যুদ্ধ তা বুঝতে কারও অসুবিধা হয়নি।

নিউইয়র্ক টাইমস জানায়, ট্রাম্পের পররাষ্ট্রবিষয়ক জ্ঞান দেখে টিলারসন অবাক হয়েছেন। অন্যদিকে বৈঠকে টিলারসনের শরীরী ভাষা দেখে ট্রাম্প বিরক্ত। ট্রাম্পের সঙ্গে একমত হতে না পারলে টিলারসন চোখ গুটিয়ে ফেলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here